অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা ক্যাম্পে দুটো এনজিও’র কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা আরোপ


রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় বিঘ্ন সৃষ্টি এবং নির্ধারিত নিয়ম-নীতি ও শর্ত ভঙ্গের অভিযোগে বাংলাদেশ সরকার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে কার্যরত দুটো এনজিও’র কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এনজিও দুটো হচ্ছে- অ্যাডভেন্টিস্ট ডেভেলপমেন্ট এন্ড রিলিফ এজেন্সি বা এআরডিএ এবং আল-মারকাজুল ইসলামী।

এর আগে একই কারণে রোহিঙ্গা ক্যাম্পে ৪১টি এনজিও’র কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ঢাকায় বিশেষজ্ঞগণ এনজিও’র বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণকে বাংলাদেশ সরকারের যথাযথ পদক্ষেপ নয় বলে মনে করছেন। ইউএনএইচসিআর, আইওএমসহ জাতিসংঘ সংস্থাগুলো ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার ব্যাপারেও বাংলাদেশ সরকার যেসব বক্তব্য দিয়েছে - তা সঠিক হয়নি বলে মনে করছেন বিশেষজ্ঞগণ। এনজিও’র কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা আরোপ, জাতিসংঘের সংস্থাগুলোর ব্যাপারে বাংলাদেশ সরকারের বিভিন্ন বক্তব্য প্রদান, সামগ্রিকভাবে কড়াকড়ি আরোপ এবং চীনের মধ্যস্থতা সম্পর্কে বিশ্লেষণ করেছেন রোহিঙ্গা বিষয়ক বিশ্লেষক এবং অভিভাবসন সংস্থা আইওএম এর প্রাক্তন কর্মকর্তা আসীফ মুনির।

বিশেষজ্ঞগণ বলছেন প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে না পারা বা এতে বিঘ্ন সৃষ্টির দায় এনজিও ও রোহিঙ্গাদের ওপরে চাপিয়ে দেয়া যৌক্তিক নয় । বরং রোহিঙ্গা প্রত্যাবাসন ত্বরান্বিত করার জন্যে আন্তর্জাতিক পর্যায়ে যথাযথ পদক্ষেপ যাতে নেয়া হয় সে লক্ষ্যে বাংলাদেশ সরকারকে উদ্যোগ নিতে হবে।

please wait

No media source currently available

0:00 0:09:11 0:00


XS
SM
MD
LG