অ্যাকসেসিবিলিটি লিংক

খামেনিকে নিয়ে বিদ্রুপাত্মক কার্টুন প্রকাশের জন্য ইরানে সম্পাদক ও সাংবাদিক আটক


ইরানের নেতৃত্বকে অপমান করা হয়েছে মনে করে একটি কার্টুন প্রকাশের দায়ে দেশটির আধা সরকারি বার্তা সংস্থা ILNA এর প্রধান সম্পাদক এবং সামাজিক মাধ্যমের প্রশাসককে আটক করা হয়েছে। ইরানের সর্বোচ্চ নেতাকে নিয়ে ঠাট্টা করা হচ্ছে এমন একটি কার্টুন পোস্ট করার অল্প পরেই ILNA এর টেলিগ্রাম চ্যানেল থেকে তা সরিয়ে ফেলা হয়। ILNA এর প্রধান সম্পাদক মাসুদ হায়দারিকে জামিনে মুক্তি দেয়া হয়েছে তবে ঐ বার্তা সংস্থার টেলিগ্রাম প্রশাসক হামিদ হাগজুকে আটক রাখা হয়েছে। এটা পরিস্কার নয় যে এদের বিরুদ্ধে কোন অভিযোগ দায়ের করা হয়েছে কীনা।

তেহরানের রাষ্ট্রীয় কৌসুলি আলী আলঘাসি মেহের ২৭ শে এপ্রিল জানান যে, এ ব্যাপারে তদন্ত শুরু হয়েছে। ইরানি সংবাদ মাধ্যম আলঘাসি মেহেরকে উদ্ধৃত করে বলেছে যে, ঐ অবমাননাকর ছবি প্রকাশ করার পরপরই তা ঐ চ্যানেল থেকে সরিয়ে দেয়ার নির্দেশ দেয়া হয়। তবে ILNA এই অবমাননাকর কার্টুনের সঙ্গে কোন রকম সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে এবং তাদের প্রতিপক্ষের বিরুদ্ধে এই অভিযোগ এনেছে যে, এই সংবাদ মাধ্যমের প্রতীক ব্যবহার করে, তারা কার্টুন প্রকাশের জন্য তাদের মিথ্যে অভিযুক্ত করছে।

এদিকে নিউইয়র্ক ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট বলেছে যে, ইরানি কর্তৃপক্ষের উচিৎ হবে হায়দারি এবং হাগজুর বিরুদ্ধে তদন্ত বন্ধ করে তাদের মুক্তি দেওয়া।

ইরান হচ্ছে মধ্যপ্রাচ্যে করোনাভাইরাসে সর্বাধিক আক্রান্ত দেশ। সেখানে সরকারী ভাবে বলা হচ্ছে ৯১ হাজার লোক করোনাভাইরাস সংক্রমণে সনাক্ত হয়েছে এবং মৃত্যুর সংখ্যা ৫৮০০ জন। তবে সমালোচকরা বলছেন সে দেশে স্বচ্ছতার এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতার অভাবের কারণে এই সংখ্যা আরো অনেক বেশি হতে পারে।

XS
SM
MD
LG