অ্যাকসেসিবিলিটি লিংক

খ্রীষ্টানরা গির্জায় না গিয়েও বিভিন্ন মাধ্যমে পালন করছেন গুড ফ্রাইডে


বিশ্বের কোটি কোটি খ্রীষ্টান আজ গুড ফ্রাইডে পালন করছেন। খ্রীষ্টানরা বিশ্বাস করেন যে এদিনটিতেই যীশু খ্রীস্টকে ক্রুশবিদ্ধ করা হয়। তবে এ বছর এই পবিত্র দিনের আচারগুলো ভিন্ন ভাবে করা হচ্ছে। COVID-19 এর কারণে ভক্তরা গির্জায় না গিয়ে বিভিন্ন মাধ্যমে এই পবিত্র অনুষ্ঠান দেখছেন। ঐ মারাত্মক সংক্রমণের প্রসার কমিয়ে আনার লক্ষ্যে বিশ্বের অধিকাংশ লোকজন ঘরের ভেতরে আশ্রয় নিয়েছেন।

জন্স হপকিন্স করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুয়ায়ী এ পর্যন্ত বিশ্ব ব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ লক্ষেরও বেশি লোক। যুক্তরাষ্ট্র হচ্ছে বর্তমানে বিশ্বে এই রোগের কেন্দ্র স্থল। এখানে চার লক্ষ ছেষট্টি হাজারের ও বেশি লোক করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। স্পেনে এক লক্ষ তেপ্পান্ন হাজার দু শ বাইশ জন এবং ইটালিতে এক লক্ষ তেতাল্লিশ হাজার ছ শ ছাব্বিশ জন এতে সংক্রমিত হয়েছেন।

এ দিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েতেরেস গতকাল জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠকে বলেন যে এই মহামারি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য উল্লেখযোগ্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এর ফলে সমাজে অস্থিরতা ও সহিংসতা বাড়তে পারে এবং এই ব্যাধির বিরুদ্ধে আমাদের লড়াই করার ক্ষমতা উল্লেখযোগ্য ভাবে কমে যাবে।

এ দিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, গতকাল ভাইরাস বিষয়ে তাঁর ব্রিফিং এ জানান যে তিনি মনে করেন না যে এই ভাইরাসের জন্য যুক্তরাষ্ট্রে ব্যাপক পরীক্ষা চালানোর কোন দরকার আছে, যদিও এমন ব্যক্তিও রয়েছেন যাঁরা এই রোগ জীবাণু হয়তো নিজের শরীরে বহন করছেন কিন্তু তার কোন লক্ষণ দেখা যাচ্ছে না।

ট্রাম্প প্রশাসন এখন প্রধানত নজর দিচ্ছেন কবে নাগাদ যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক কার্যক্রম আবার চালু করা হয়। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের দেড়কোটিরও বেশি লোক বেকার ভাতার জন্য আবেদন করেছেন।

এ দিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়াভা হুশিয়ার করে দিয়েছেন যে করোনাভাইরাসের কারণে বিশ্বে ১৯৩০ ‘এর পর সব চেয়ে মারাত্মক মন্দা দেখা দিতে পারে। জর্জিয়েভা বলেন বিশ্বের বিভিন্ন সরকার অর্থনীতিকে সচল রাখার জন্য এরই মধ্যে ৮০ লক্ষ কোটি ডলার বিভিন্ন কর্মসূচিতে ঢেলেছেন, কিন্তু আরো প্রয়োজন। তিনি বলেন সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে উন্নয়নশীল দেশগুলো এবং নতুন বাজার। তবে ২০২১ সাল নাগাদ আংশিক পনরুদ্ধার সম্ভব হতে পারে।

XS
SM
MD
LG