অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছেই


বিশ্বব্যাপী COVID-19 এ আক্রান্তের সংখ্যা প্রতিদিন বেড়েই চলেছে এবং এর ফলে সমাজের দায়িত্বশীল লোকজনও দুর্দশা ও কষ্টের শিকার হচ্ছেন। গোটা বিশ্বে এখন করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২৮ লক্ষ ছাড়িয়ে গেছে এবং ১ লক্ষ ৯৭ হাজারেরও বেশি লোক এতে প্রাণ হারিয়েছে।

জাপানে নোঙ্গর করা একটি জাহাজে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা বাড়ছে তবে সেই জাহাজে কেবলমাত্র নাবিক এবং নৌ-কর্মীরা রয়েছেন, কোন যাত্রী নেই। কস্টা অ্যাটলান্টিকা নামের এই জাহাজটি মেরামতের জন্যে চীন অভিমুখে যাচ্ছিল তবে এ বছরের গোড়ার দিকে জাহাজটি নাগাশাকিতে নিয়ে আসা হয়। স্থানীয় কর্মকর্তারা বলছেন যে, অন্তত ৯১ জন নৌ কর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

স্পেনে দু'লক্ষ উনিশ হাজারেরও বেশি লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মৃত্যুর সংখ্যা বাইশ হাজার পাঁচশো জনেরও বেশি। আক্রান্তের সংখ্যার দিক দিয়ে তারপরই রয়েছে ইটালি। সেখানে এক লক্ষ বিরানব্বই হাজার লোক এই COVID-19 আক্রান্ত হয়েছেন, মারা গেছেন প্রায় ছাব্বিশ হাজার।

অনেকগুলো ইউরোপীয় দেশে নতুন করে এই রোগে সংক্রমিত হবার সংখ্যা ক্রমশই কমে আসছে এবং তারা ধীরে ধীরে ব্যবসায়িক প্রতিষ্ঠান খুলে দেবার এবং নিষেধাজ্ঞা শিথিল করার প্রস্তুতি নিচ্ছে।

যুক্তরাষ্ট্রে সংক্রমিত রোগীর সংখ্যা ধীরে ধীরে বেড়ে দাঁড়িয়েছে ৯ লক্ষ ৫ হাজারে এবং মারা গেছে প্রায় ৫২ হাজার মানুষ। এই সংখ্যা ঊর্ধ্বমুখি হওয়ার পরও কোন কোন রাজ্য গতকালই তাদের অর্থনৈতিক কার্যক্রম খুলে দেয়ার পদক্ষেপ নিয়েছে এবং জর্জিয়া ও ওকলাহোমা চুল কাটার দোকান, স্পা এবং স্যালন আবার খোলার অনুমতি দিয়েছে। তবে কোন কোন ব্যবসা প্রতিষ্ঠানের মালিকরা বলছেন যে, এখনো ঠিক ব্যবসা খোলার সময় আসেনি এবং এর ফলে করোনাভাইরাসের নতুন সংক্রমণ দেখা দিতে পারে।
যুক্তরাষ্ট্র কংগ্রেসের বাজেট দপ্তর বলছে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের কারণে যে অর্থনৈতিক কষ্ট দেখা দিয়েছে তা আগামি বছরও অব্যাহত থাকবে কারণ এই মহামারি বিশ্বব্যাপী সব দেশেরই আর্থিক স্বাস্থের উপরও আঘাত হেনেছে। এই নির্দলীয় দপ্তর বলছে যে যুক্তরাষ্ট্রের বাজেট ঘাটতি এ বছর এক লক্ষ কোটি ডলার থেকে বেড়ে দাঁড়াবে, ৩ লক্ষ ৭০ হাজার কোটি ডলারে এবং বলছে যে বেকারত্বের হার ফেব্রুয়ারি মাসে যা ছিল ৩.৫ শতাংশ তা সেপ্টেম্বরে বেড়ে দাঁড়াবে ১৬% তে।

XS
SM
MD
LG