অ্যাকসেসিবিলিটি লিংক

আবরার হত্যার নিরপেক্ষ তদন্ত চায় আন্তর্জাতিক সম্প্রদায়


বাংলাদেশে আবরার ফাহাদের হত্যাকাণ্ডের পর বুয়েটে ছাত্র, শিক্ষক ও কর্মচারী ইউনিয়নের রাজনীতি বন্ধের আওয়াজ জোরালো হচ্ছে। আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা ছাত্র রাজনীতি বন্ধে ৭ দিনের চরমপত্র দিয়েছে। এই দাবির সঙ্গে শিক্ষক সমিতি ইতোমধ্যেই একাত্মতা প্রকাশ করেছে। তাদের ৮ দফা দাবির অন্যতম হচ্ছে ছাত্র ও শিক্ষক রাজনীতি বন্ধ। বুয়েট অ্যালামনাই এসোসিয়েশন-এর তরফেও ক্যাম্পাসে রাজনৈতিক দলসমূহের অঙ্গ-সংগঠনভিত্তিক ছাত্র, শিক্ষক ও কর্মচারীদের সকল রাজনৈতিক কর্মকান্ড নিষিদ্ধ করার দাবি জানানো হয়েছে।

গত রোববার রাতে মেধাবী ছাত্র আবরার ফাহাদকে শেরেবাংলা হলের একটি কক্ষে নির্মমভাবে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের সঙ্গে ছাত্রলীগের ১৩ জন নেতা-কর্মীকে গ্রেপ্তার করে রিমান্ডে নেয়া হয়েছে। ফাহাদের হত্যাকাণ্ডে ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে দেশে-বিদেশে।

নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়ে জাতিসংঘ বলেছে, মুক্তভাবে কথা বলা হলো মানুষের মানবাধিকার। এ জন্য কাউকে হয়রানি করা, নির্যাতন করা অথবা কাউকে হত্যা করা উচিত নয়। ঢাকাস্থ বৃটিশ হাই কমিশন এক ফেসবুক পোস্টে বলেছে, বুয়েটে ঘটে যাওয়া ঘটনায় তারা বিস্মিত ও মর্মাহত। বৃটেন বাক-স্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসনে নিঃশর্তভাবে অঙ্গীকারাবদ্ধ- পোস্টে এটাও উল্লেখ করা হয়েছে। জার্মানি বলেছে, দেশটি কখনো মত প্রকাশে বাধা দানকে শাস্তিবিহীন রাখে না। বরং সব সময় সেই মূল্যবোধকে সমুন্নত রাখে। মনে রাখতে হবে, মত প্রকাশের স্বাধীনতা গণতন্ত্রের অন্যতম গুরুত্বপূর্ণ মূল্যবোধ।

বুয়েট অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ভয়েস অব আমেরিকাকে বলেন, ঘটনাটা মর্মান্তিক ও হৃদয়বিদারক। ভাবতেও কষ্ট হয়।
বুয়েটের প্রাক্তন ছাত্র স্থপতি মোবাশ্বের হোসেন বলেছেন, ফাহাদকে হত্যা নয়, বুয়েটকেই হত্যা করা হয়েছে।

ওদিকে বুয়েটের উপাচার্য ড. সাইফুল ইসলাম জনবিক্ষোভের মুখে ফাহাদের বাড়ি কুষ্টিয়ার কুমারখালী থেকে ফিরে এসেছেন। পুলিশ এ সময় লাঠিচার্জ করে। ভিসি ফাহাদের কবর জিয়ারত ও মায়ের সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন। ফাহাদ হত্যাকাণ্ডের দুদিনেও তিনি ক্যাম্পাসে আসেননি। তার জানাজায়ও যাননি। এই ঘটনায় শেরেবাংলা হলের প্রভোস্ট ড. জাফর ইকবাল খান পদত্যাগ করেছেন।

please wait

No media source currently available

0:00 0:02:42 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG