অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের আইন শৃঙ্খলা বাহিনী ইচ্ছাকৃত ভাবে বিরোধী দলের সদস্যদের পায়ে গুলি করছে: হিউম্যান রাইটস ওয়াচ


যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ অভিযোগ করেছে, বাংলাদেশের আইন শৃঙ্খলা বাহিনী ইচ্ছাকৃত ভাবে বিরোধী দলের সদস্য ও সমর্থকদের পায়ে গুলি করছে।

বৃহস্পতিবার হিউম্যান রাইটস ওয়াচ এর ওয়েব সাইটে প্রকাশিত ৪৫ পৃষ্ঠার এক প্রতিবেদনে সংস্থাটি বাংলাদেশের কর্তৃপক্ষকে এসকল অভিযোগের দ্রুত, নিরপেক্ষ এবং স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ পৃথক ভাবে পায়ে গুলিবিদ্ধ আহত ব্যক্তি এবং তাদের স্বজনদের মধ্যে ২৫ জনের বক্তব্য প্রতিবেদনে তুলে ধরে বলেছে, তাঁরা পুলিশের হেফাজতে থাকা অবস্থায় এসকল ব্যক্তিদের পায়ে গুলি করা হয়েছে বলে দাবী করেছেন।

সংস্থাটি বলেছে আহত ব্যক্তিদের বেশির ভাগই বিরোধী দল বিএনপি ও জামায়াতে ইসলামীর সদস্য অথবা সমর্থক। তাঁরা অভিযোগ করেছেন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের পায়ে গুলি করার ফলে বেশ কয়েকজন চিরতরে পঙ্গু হয়ে গেছেন।

প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালের শুরু থেকে এপর্যন্ত হিউম্যান রাইটস ওয়াচ অনেকগুলো ঘটনার তথ্য সংগ্রহ করেছে, যেখানে পায়ে গুলি করা ছাড়াও নির্যাতন, জোরপূর্বক নিখোঁজ, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ও বিধিবহির্ভূত গ্রেফতারের অভিযোগ রয়েছে। ঢাকা থেকে জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:00:51 0:00


XS
SM
MD
LG