অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে প্রবেশের জন্য ১০ হাজার রোহিঙ্গা নোম্যান্সল্যান্ডে অপেক্ষমাণ


মিয়ানমারের রোহিঙ্গাদের বাংলাদেশে জোরপূর্বক অনুপ্রবেশ বন্ধ করতে মিয়ানমারের উপর চাপ প্রয়োগের জন্য বাংলাদেশ যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছে। ঢাকা সফররত যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া সংক্রান্ত ভারপ্রাপ্ত এ্যাসিসট্যান্ট সেক্রেটারি এলিস ওয়েলস বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্যে সাক্ষাতকালে ওই আহবান জানানো হয়। বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারের সাথে আলোচনার জন্য বাংলাদেশ যোগাযোগ অব্যাহত রেখেছে।

এদিকে, বাংলাদেশ মিয়ানমার সীমান্তের নোম্যান্সল্যান্ডের বেশ কয়েক স্থানে কমপক্ষে ১০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষমাণ রয়েছেন। বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি’র কড়া নজরদারী এবং বাধা সত্ত্বেও রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে।

অভিবাসন সংস্থা আইওএম বলছে, গত ৬ দিনে কমপক্ষে ১৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। বাংলাদেশে অনুপ্রবেশের জন্য রোহিঙ্গা বোঝাই একটি নৌকা বুধবার নাফ নদীতে ডুবে গেলে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বান্দরবনের নাইক্ষ্যংছড়ি সীমান্ত সংলগ্ন এলাকার অধিবাসীরা জানিয়েছেন, তারা তাদের উল্টো দিকের মিয়ানমারের এলাকা থেকে মুর্হূমুর্হূ গুলি এবং বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছেন।




XS
SM
MD
LG