অ্যাকসেসিবিলিটি লিংক

আইসিজের আদেশ ও নির্দেশনা বাস্তবায়নের জন্য মিয়ানমারের প্রতি তাগিদ দিয়েছে জাতিসংঘ


ICJ
ICJ

আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজের আদেশ ও নির্দেশনা বাস্তবায়নের জন্য মিয়ানমারের প্রতি তাগিদ দিয়েছে জাতিসংঘ। জেনেভায় জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত হাইকমিশনারের দফতর থেকে শুক্রবার এক বিবৃতিতে জাতিসংঘের সর্বোচ্চ আদালত আইসিজের আদেশ জাতিসংঘ সনদ ও বিধিবদ্ধ নীতিমালার আলোকে অবিলম্বে এবং নিঃশর্তভাবে বাস্তবায়নের জন্য মিয়ানমারের প্রতি তাগিদ দেয়া হয়েছে।

বিবৃতিতে রোহিঙ্গারা যাতে মিয়ানমারে শান্তি ও যথাযথ মর্যাদার সাথে বসবাস করতে পারেন- সে লক্ষ্যে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য মিয়ানমার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে। এ লক্ষ্যে তথ্যানুসন্ধান ও এ সংক্রান্ত সকল প্রকার কার্যক্রমে মিয়ানমারের সহযোগিতা কামনা করা হয়েছে।

এদিকে, মিয়ানমারের নেত্রী অং সান সুচি লন্ডন ভিত্তিক প্রভাবশালী সংবাদপত্র দি ফিনান্সিয়াল টাইমসে লিখিত এক নিবন্ধ- যা ২৩ জানুয়ারি প্রকাশিত হয়েছে - তাতে রোহিঙ্গাদের প্রতি যুদ্ধাপরাধ করা হয়েছে বলে উল্লেখ করে বলেছেন, এই যুদ্ধাপরাধের সাথে জড়িতদের বিচারে আরও কিছুটা সময় লাগবে। মিয়ানমারের বিচার ব্যবস্থার ওপর আস্থা স্থাপনের জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

please wait

No media source currently available

0:00 0:00:51 0:00


XS
SM
MD
LG