অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সাত দফা দাবিতে সংবাদপত্রের সম্পাদকদের মানববন্ধন


বাংলাদেশে সাত দফা দাবিতে এক নজিরবিহীন মানববন্ধন কর্মসূচি পালন করেছেন সংবাদপত্রের সম্পাদকরা। ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই কর্মসূচি থেকে সংসদের আগামী অধিবেশনেই ডিজিটাল নিরাপত্তা আইনে সংশোধনী আনার দাবি জানানো হয়। বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো সম্পাদকরা একসঙ্গে এ ধরনের কর্মসূচি পালন করলেন।

সম্পাদক পরিষদ আয়োজিত এই মানববন্ধন কর্মসূচি থেকে সাত দফা দাবি তুলে ধরা হয়। সংগঠনটি সুনির্দিষ্টভাবে আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারায় সংশোধনী আনার কথা বলেছে। সাত দফার মধ্যে আরো বলা হয়েছে, কোন সংবাদমাধ্যম প্রতিষ্ঠানের কম্পিউটার ব্যবস্থা আটকে দেয়া বা জব্দ করার ক্ষেত্রে অবশ্যই আদালতের অনুমতি নিতে হবে। সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহফুজ আনাম বলেন, বিভিন্ন মন্ত্রী বলছেন আলোচনার দরজা বন্ধ হয়নি, আমরাও মনে করি না আলোচনার দরজা বন্ধ। তবে আলোচনার নামে প্রহসন যেন না হয়। সম্পাদক পরিষদ কেন এই আইনের বিভিন্ন ধারার বিরোধিতা করছে তার ব্যাখ্যাও দেন ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম

ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া প্রণয়নের সময় থেকেই সম্পাদক পরিষদ এ নিয়ে আপত্তি জানিয়ে আসছে। এ নিয়ে সংসদীয় কমিটির সঙ্গে সম্পাদকদের আলোচনাও হয়। বিভিন্ন মহলের আপত্তির মধ্যেই গত ১৯শে সেপ্টেম্বর সংসদে আইনটি পাস হয়। এরপর সম্পাদক পরিষদ মানবন্ধন কর্মসূচি ঘোষণা দিয়েছিল। তথ্যমন্ত্রীর অনুরোধে ঐ কর্মসূচি তখন স্থগিত করা হয়। তিন মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসে সম্পাদক পরিষদ। মন্ত্রীদের পক্ষ থেকে বিষয়টি নিয়ে মন্ত্রিসভায় আলোচনার আশ্বাস দেয়া হলেও এখন পর্যন্ত তা হয়নি। শনিবার সংবাদ সম্মেলন করে ফের মাবনবন্ধন কর্মসূচি দেয় সম্পাদক পরিষদ। দেশের শীর্ষ স্থানীয় ১৬টি দৈনিকের সম্পাদকরা এই কর্মসূচিতে যোগ দেন।

ওদিকে, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে চলা বিতর্কের মধ্যেই সম্প্রচার আইনের খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা।

please wait

No media source currently available

0:00 0:01:39 0:00

XS
SM
MD
LG