অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের নির্বাচনে অনিয়মের সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র-ইইউ-যুক্তরাজ্য


বাংলাদেশের সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদের নির্বাচনের আগে এবং নির্বাচনের দিন সংঘটিত বিভিন্ন অনিয়মের সুষ্ঠু তদন্ত ও সমাধানের জন্য দেশটির কর্তৃপক্ষ এবং নির্বাচন কমিশনের কাছে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন বা ইইউ এবং যুক্তরাজ্য।

পৃথক বিবৃতিতে যুক্তরাষ্ট্র, ইইউ এবং যুক্তরাজ্য ২০১৪ সালের নির্বাচন বর্জনের পর এবারের নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ার প্রশংসা করে বলেছে, এটি একটি ইতিবাচক অগ্রগতি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র রবার্ট পালাদিনো এক বিবৃতিতে বলেছেন, নির্বাচনের দিনে ভোটারদের ভোটদানে বিরত রাখার অনিয়মের অভিযোগ উঠেছে যার ফলে নির্বাচনী প্রক্রিয়ার ওপর মানুষের আস্থাকে ক্ষুণ্ণ করেছে।

ইইউ এক বিবৃতিতে বলেছে, ভোটের দিনে সহিংসতা এবং প্রচার-প্রচারণায় লেভেল প্লেয়িং ফিল্ড না থাকা বিশেষ করে পুরো প্রক্রিয়ায় উল্লেখযোগ্য বাধা- ভোট এবং প্রচারণাকে ব্যাহত করেছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এক বিবৃতিতে নির্বাচনের আগে এবং নির্বাচনের দিনের বিভিন্ন অনিয়ম, ভয়ভীতি সৃষ্টি এবং বেআইনি সহিংসতার ঘটনার নিন্দা জানিয়েছেন।

তিন পক্ষই নির্বাচনের আগে এবং নির্বাচনের দিনে সংঘটিত সহিংসতায় নিহত এবং আহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে। তারা নির্বাচনকালীন সকল অভিযোগের পূর্ণ, স্বচ্ছ এবং গ্রহণযোগ্য তদন্তের আহ্বান জানিয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:12 0:00

XS
SM
MD
LG