অ্যাকসেসিবিলিটি লিংক

সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবেন কম সংখ্যক বিদেশী ও দেশী পর্যবেক্ষক


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কম সংখ্যায় বিদেশী ও দেশী পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবেন। নির্ধারিত সময়ে ভিসা না দেয়াসহ ভিসা সংক্রান্ত জটিলতা এবং অন্যান্য কারণে এই নির্বাচনে বিদেশী পর্যবেক্ষকদের সংখ্যা ২০০৮ ও ২০০১ সালের নির্বাচনের চাইতে অনেক কম হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ২০০৮ সালে বিদেশ থেকে আগত এবং বিদেশী সংস্থার ৫৯৩ জন; ২০০১ সালে ২২৫ জন বিদেশী পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করেন।

এই বছরে এ সংখ্যা ১৪০ জনের মতো হতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে, দেশী পর্যবেক্ষকদের সংখ্যাও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনেক কম হবে। এনজিওব্যুরোর প্রক্রিয়াগত ধীরগতি এবং নির্বাচন কমিশনের পক্ষ থেকে কম সংখ্যক দেশী পর্যবেক্ষককে অনুমতি দেয়ায় এ নির্বাচনে ২৫ হাজার ৯২০ জন দেশী পর্যবেক্ষক অনুমতি পেয়েছেন। সাড়ে আট হাজার জনকে অনুমতি দেয়া হয়নি। ২৫ হাজারের মধ্যে দেশী পর্যবেক্ষকদের সংগঠন ইলেকশন ওয়ার্কিং গ্রুপের ১৫ হাজার জনকে অনুমতি দেয়া হয়েছে। ২০০১ সালে দেশী পর্যবেক্ষকদের সংখ্যা ছিল ২ লাখ ১৮ হাজার এবং ২০০৮ সালে ছিল ১ লাখ ৫৯ হাজার।
দেশী ও বিদেশী পর্যবেক্ষকদের সংখ্যা কম হলে অবাধ, সুষ্ঠু ও অর্থবহ নির্বাচন অনুষ্ঠানের উপরে এর কোনও প্রভাব পড়বে কিনা সে প্রশ্নে মতামত দিয়েছেন দীর্ঘমেয়াদে নির্বাচন নজরদারী সংস্থা এবং নাগরিক সংগঠন সুশাসনের জন্য নাগরিক বা সুজন-এর প্রধান ড. বদিউল আলম জুমদার।

please wait
Embed

No media source currently available

0:00 0:07:04 0:00

আমীর খসরু,ঢাকা

XS
SM
MD
LG