অ্যাকসেসিবিলিটি লিংক

কাতার পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ


কাতারের সঙ্গে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের ৫টি দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর সৃষ্ট পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তা বাংলাদেশ গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

আনুষ্ঠানিকভাবে কোন প্রতিক্রিয়া না দেখালেও নাম প্রকাশ না করার শর্তে ঢাকার একজন পররাষ্ট্র কর্মকর্তা বলেছেন, চটজলদি কোন প্রতিক্রিয়া নয়। পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তা দেখে সিদ্ধান্ত হবে। তবে ইতোমধ্যেই মধ্যপ্রাচ্যের মিশনগুলোকে পরিস্থিতির ওপর সার্বক্ষণিক নজর রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটে রয়েছে বাংলাদেশ। অতিসম্প্রতি রিয়াদে অনুষ্ঠিত আরব-ইসলামিক আমেরিকান সম্মেলনেও বাংলাদেশ অংশ নেয়। এই পটভূমিতে বাংলাদেশ কি করবে জানতে চাওয়া হয় আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশ্লেষক ড. তারেক শামসুর রেহমানের কাছে। তিনি বলেন, বাংলাদেশ এক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। সৌদি আরবের সঙ্গে সামরিক জোটে থাকার পর তাদের কোন অনুরোধ এক কথায় উড়িয়ে দিতে পারবে বলে মনে হয় না। কাতার কিংবা ইরানের সঙ্গেও বাংলাদেশের সুসম্পর্ক রয়েছে।

সর্বশেষ খবর, সৌদি সামরিক জোটে রয়েছে এমন দেশগুলোর প্রতিক্রিয়া দেখে বাংলাদেশ পরবর্তী কৌশল ঠিক করবে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG