অ্যাকসেসিবিলিটি লিংক

এফআর টাওয়ারের দুই মালিক রিমান্ডে


বাংলাদেশে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বনানীর এফআর টাওয়ার সংস্কার ছাড়া ব্যবহার করা যাবে না। আর এই সংস্কারে সময় লাগবে কমপক্ষে তিন মাস। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের ৬ সদস্যের তদন্ত কমিটির প্রধান প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক মেহেদী আহমেদ আনসারি এই তথ্য জানিয়েছেন। তার মতে, আগুনের ভয়াবহতায় বিল্ডিংটি কিছুটা হেলে পড়েছে।

ওদিকে জমির মালিক এসএম ফারুক ও তাসবিরুল ইসলামের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বিল্ডিং কোড অমান্য করে ভবন নির্মাণ করার অভিযোগে গত রাতে পুলিশ এই দুইজনকে আটক করে। ভবনটির নির্মাতা প্রতিষ্ঠান রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান এখনো ফেরার রয়েছেন। জমির মালিক অভিযুক্ত ফারুকের পক্ষে আদালতে বলা হয়, ডেভেলপার কোম্পানির সঙ্গে তার চুক্তি ছিল ১৮ তলা পর্যন্ত ভবনটি নির্মাণের। কিন্তু ডেভেলপার কোম্পানি পরবর্তীকালে ভবনটি ২০ তলা পর্যন্ত বর্ধিত করে।

গত ২৮শে মার্চ দুপুরে এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ২৬ জন প্রাণ হারান। আহত হন ৭০ জন। এর মধ্যে ১২ জনের অবস্থা আশঙ্কাজনক। এফআর টাওয়ারে ২৯টি প্রতিষ্ঠানের অফিস রয়েছে। ডেভেলপার প্রতিষ্ঠান রূপায়ন ২৪ জনের কাছে বিক্রি করে দেয়। ২০০৫ সালে ভবনটির নির্মাণ কাজ শুরু হয়েছিল। ২০০৭ সালে ভবনটির বর্ধিত অংশ ভেঙ্গে ফেলার সিদ্ধান্ত হলেও রাজউক কার্যকর কোন ব্যবস্থা নেয়নি।

please wait

No media source currently available

0:00 0:00:54 0:00

XS
SM
MD
LG