অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যা বাংলাদেশের জন্য দুর্ভাগ্যজনক, ভারতের জন্য লজ্জাজনক- পররাষ্ট্রমন্ত্রী মোমেন


পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন

"বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যাকাণ্ডের ঘটনা বাংলাদেশের জন্য দুর্ভাগ্যজনক, ভারতের জন্য লজ্জাজনক"। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআই-কে দেয়া এক প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, "শীর্ষ পর্যায়ের আশ্বাস সত্ত্বেও প্রাণঘাতী অস্ত্র ব্যবহার অব্যাহত রেখেছে ভারতীয় সীমান্ত বাহিনী"। এ মাসের শুরুতে পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার বাংলা-ভারত সীমান্তে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়। বিএসএফ'র অভিযোগ-তারা গবাদিপশু পাচার করতে যাচ্ছিল বলে তাদেরকে বাধা দেয়া হয়েছে। কলকাতা এবং নয়াদিল্লির রিপোর্ট অনুযায়ী সেখানকার পুলিশ দাবি করেছে যে, একজন ভারতীয়সহ এই ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। বিএসএফ'র একজন সদস্য আহত হয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, "এই ঘটনায় পশ্চিমবঙ্গের সুশীল সমাজ ও সাধারণ মানুষও তাদের উদ্বেগ প্রকাশ করেছেন"। তিনি বলেন, "আমরা সীমান্তে আর কোনো হত্যাকাণ্ড দেখতে চাই না। তা বাংলাদেশি হোক বা ভারতীয় হোক। বাংলাদেশ আশা করে, ভারতীয় কর্তৃপক্ষ সীমান্তে হত্যাকাণ্ড বন্ধের পক্ষেই সায় দেবে"। তিনি অবশ্য বিস্ময় প্রকাশ করে বলেন, "ভারতের সর্বোচ্চ পর্যায় থেকে প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও এখনো প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করা হচ্ছে। তার মানে ঐ সিদ্ধান্ত কার্যকর করা হয়নি"।

মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের কথা স্মরণ করিয়ে দিয়ে ড. মোমেন বলেন, "সে সময় উভয়পক্ষ একমত হয়েছিল যে, সীমান্তে যেকোনো মৃত্যু উদ্বেগের বিষয়। সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করার জন্য জনমুখী পদক্ষেপ নিতে সীমান্তরক্ষী বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছিল। বলা হয়েছিল, বেসামরিক মানুষের প্রাণহানি যেন না ঘটে"।

গেল সপ্তাহে ঢাকায় ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, "সীমান্তে হত্যাকাণ্ড বন্ধ করতে তার দেশ সর্বদা সজাগ। এ ধরনের হত্যাকাণ্ডের ঘটনা উভয় দেশের জন্যই অপ্রত্যাশিত"। হাইকমিশনার বলেন, "ভারতীয় সীমান্ত রক্ষীদের বিশেষভাবে বলা হয়েছে যে, তাদের ওপর আক্রমণের কোনো হুমকি না থাকলে সীমান্তে গুলি না চালাতে"। তার ভাষায়- "সীমান্তে অবৈধ কর্মকাণ্ড বেড়েই চলেছে। বিভিন্ন দেশ তাদের অবৈধ কর্মকাণ্ডের রুট হিসেবে বাংলাদেশের ভূমি ব্যবহার করছে। সীমান্ত হত্যা বন্ধ করতে হলে চোরাচালান অবশ্যই বন্ধ করতে হবে"।

XS
SM
MD
LG