অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের স্বাধীনতা সূচক নিন্মমূখী: ফ্রিডম হাউজ


২০১৫ সালে বাংলাদেশের স্বাধীনতা সূচকের গতিধারা ছিল নিম্নমূখী। দেশের বড় রাজনৈতিক দলগুলো নিজেদের মধ্যে তিক্ত মুখোমুখি অবস্থান অব্যাহত রাখে। আর উগ্রপন্থীরা সিরিজ হামলা চালিয়েছে ধর্মনিরপেক্ষ লেখক, বিদেশী নাগরিক ও শিয়া সম্প্রদায়ের ওপর। যুক্তরাষ্ট্রের বেসরকারি সংস্থা ফ্রিডম হাউজ বিশ্বের স্বাধীনতা পরিস্থিতি নিয়ে এ বছরের প্রতিবেদনে বাংলাদেশ প্রসঙ্গে এসব কথা বলেছে।

সংস্থাটি বিশ্বজুড়ে স্বাধীনতা ও গণতন্ত্রের প্রচারণায় কাজ করে থাকে। ‘ফ্রিডম ইন দ্যা ওয়ার্ল্ড ২০১৬’ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়, গেল বছর বাংলাদেশে উগ্রপন্থী সন্ত্রাসীদের হাতে কয়েকটি ধারাবাহিক হাই প্রোফাইল খুনের ঘটনা, সমালোচনামূলক সাংবাদিকদের উপর ক্রমবর্ধমান বিধি-নিষেধ আরোপ এবং মিডিয়া কন্টেন্ট-এর উপর সেন্সরশীপের ফলে বাংলাদেশের অবস্থান ছিল নিম্নমূখী।
বিশ্বজুড়ে স্বাধীনতা পরিস্থিতি নিয়ে প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে বিশ্ববাসীর স্বাধীনতা আরও সংকুচিত হয়েছে। এ নিয়ে ১০ বছর ধরে বিশ্বে একটানা ধারাবাহিকভাবে স্বাধীনতা সূচক নিম্নগামী থাকলো।

প্রতিবেদনে ২০১৫ সালে বৈশ্বিক স্বাধীনতা আরও সংকোচনের কারণ হিসেবে সিরিয়া সংকট সমাধানে বৈশ্বিক বিভক্তি, অভিবাসন ও শরণার্থী সমস্যা সমাধানে ইউরোপের বিভক্তি এবং চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পাওয়ার ঘটনাকে উল্লেখযোগ্য কারণ হিসেবে চিহ্নিত করা হয়।

উল্লেখ্য, ১৯৪১ সালে প্রতিষ্ঠিত এই সংস্থাটি মূলত যুক্তরাষ্ট্র সরকারের অর্থে পরিচালিত হয়ে থাকে এবং ১৯৭২ সাল থেকে সংস্থাটি বিশ্বজুড়ে স্বাধীনতা, গণতন্ত্র ও মানবাধিকারের অগ্রগতি পর্যালোচনা করে ফ্রিডম অফ দ্যা ওয়ার্ল্ড নামে বার্ষিক প্রতিবেদন প্রকাশ শুরু করে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

please wait

No media source currently available

0:00 0:00:46 0:00

XS
SM
MD
LG