অ্যাকসেসিবিলিটি লিংক

গুম-খুনের অভিযোগ তদন্তের ক্ষমতা জাতীয় মানবাধিকার কমিশনের নেই- কমিশন চেয়ারম্যান নাছিমা বেগম


আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনীর বিরুদ্ধে গুম-খুনের অভিযোগ তদন্তের ক্ষমতা জাতীয় মানবাধিকার কমিশনের নেই বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। (ছবি- অ্যাডোবে স্টক)
আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনীর বিরুদ্ধে গুম-খুনের অভিযোগ তদন্তের ক্ষমতা জাতীয় মানবাধিকার কমিশনের নেই বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। (ছবি- অ্যাডোবে স্টক)

পুলিশ-র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বহিনীর বিরুদ্ধে গুম-খুনের অভিযোগ তদন্তের ক্ষমতা জাতীয় মানবাধিকার কমিশনের নেই বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম।

রবিবার রাজধানীর কারওয়ান বাজারে কমিশনের মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কমিশন চেয়ারম্যান বলেন, "বিদ্যমান আইনে গুম-খুনের বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে আনীত অভিযোগ সম্পর্কে সরকারের কাছে প্রতিবেদন চাওয়ার ক্ষমতা থাকলেও তদন্ত করার ক্ষমতা নেই। তাই আইন সংশোধনের সুপারিশ করা হয়েছে। আইন সংশোধন প্রস্তাব জাতীয় সংসদের আগামী অধিবেশনে তোলা হতে পারে।"

আইন সংশোধন হলে জাতীয় তদন্ত কমিটি গঠনের পরিকল্পনার কথা তুলে ধরে নাছিমা বেগম বলেন, "করোনাকালে নারীর প্রতি সহিংসতা বেড়ে যাওয়ায় একটি জাতীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিশনের পক্ষ থেকে দেশের ৬৪টি জেলার ডেপুটি কমিশনারকে মানবাধিকার সংক্রান্ত জেলাভিত্তিক কমিটি গঠনের জন্য চিঠি দেওয়া হয়েছে। এই কমিটি জেলা পর্যায়ে মানবাধিকার সংরক্ষণ ও মানবাধিকার লঙ্ঘনজনিত অভিযোগগুলো নিয়ে কাজ করবে। একইভাবে গুম-খুনের বিষয়ে কাজ করা যেতে পারে।"

গণমাধ্যমে প্রকাশিত ‘কমিশন ঘুমিয়ে থাকে’-এমন অভিযোগ সঠিক নয় বলে দাবি করেন কমিশন চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি বলেন, "পুলিশ সার্জেন্টের পিতাকে গাড়িচাপা দেওয়ার ঘটনায় মামলা নেওয়া হচ্ছে না, এমন অভিযোগ পাওয়ার পর কমিশনের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়। এরপর পুলিশ সেই মামলা নিয়েছে।"

তিনি বলেন, সীমান্তে হত্যাকাণ্ড বন্ধে ভারতীয় হাইকমিশনে যোগাযোগ করেছে কমিশন। রাজধানীর শেওড়াপাড়ায় মালিক-ভাড়াটিয়া দ্বন্দ্বে বিদ্যুৎ-পানির সংকটে ছিল একটি পরিবার। কমিশনের উদ্যোগের ফলে সেই সমস্যার সমাধান হয়েছে। কমিশনের পক্ষ থেকে খাদিজা নামের এক নারীকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ এনে দেওয়া হয়েছে। এ ধরনের বেশ কিছু সাফল্যের কথা ধরেন তিনি।

কমিশন চেয়ারম্যান নাসিমা বেগম বলেন, আগের কমিশনের থেকে বর্তমান কমিশন কর্মে বেশি তৎপর। আইন মেনেই অর্পিত দায়িত্ব পালন করছে এই কমিশন।

XS
SM
MD
LG