অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ  আদিবাসী  ফোরাম অভিযোগ করেছে যে দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সাথে আচরণের ক্ষেত্রে রাষ্ট্র অতীতের সকল রেকর্ড ভেঙ্গেছে।


বাংলাদেশ আদিবাসী ফোরাম অভিযোগ করেছে যে দেশের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সাথে আচরণের ক্ষেত্রে রাষ্ট্র অতীতের সকল রেকর্ড ভেঙ্গেছে।

ফোরামের সভাপতি সন্তু লারমা ঢাকায় সাংবাদিকদের বলেন দেশে ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং জাতিসত্তার জনগণের যে মানবাধিকার প্রতিনিয়ত লঙ্ঘিত হচ্ছে, তার কোনও প্রতিকার নেই। দেশে ব্যাপক উন্নয়নের বিষয়ে সরকারের দাবির উল্লেখ করে তিনি বলেন ক্ষুদ্র ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং জাতিসত্তার জনগণ, গরিব প্রান্তিক কৃষক, দলিত হরিজন, খেটে খাওয়া মেহনতি মানুষ, চা-বাগানের শ্রমিকসহ লাখ লাখ মানুষের কাছে ওই উন্নয়নের ছিটে ফোটাও পৌঁছায়নি। পার্বত্য চট্টগ্রামে পাহাড় ধসে ১৪০ জন মানুষ মারা গেল এবং ২০ হাজার পরিবার ব্যাপক ক্ষতিগ্রস্ত হল, অথচ সরকারের সেখানে কোনও তৎপরতা নেই বলে সন্তু লারমা অভিযোগ করেন।

তিনি দাবি করেন পাহাড়ি অঞ্চলে আশ্রয়হীন মানুষের দুর্দশা দেখার কেউ নাই। রাঙ্গামাটি পার্বত্য জেলার সাজেকে শত শত মানুষ খাদ্যাভাবে ভগছে বলে উল্লেখ করে তিনি বলেন সেখানে জরুরি খাদ্য সহায়তা প্রয়োজন হলেও সরকার নির্বিকার।

XS
SM
MD
LG