অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের ১১৩টি দেশের ওপর তথ্যভিত্তিক ইনফোগ্রাফ প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ১০২ নম্বরে


বিশ্বের ১১৩টি দেশের ওপর তথ্যভিত্তিক ইনফোগ্রাফ প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ১০২ নম্বরে।বাংলাদেশের নিচে অবস্থান করছে পাকিস্তান ও কম্বোডিয়া এবং সবচেয়ে শীর্ষে রয়েছে সিঙ্গাপুর।

আইনের শাসনের সূচকে বাংলাদেশের অবস্থান তলানিতে। শুধু তাই নয়, দক্ষিণ এশিয়ায় যে তিনটি দেশ রয়েছে তার মধ্যেও বাংলাদেশ অবস্থান করছে। এশিয়ায় সবচেয়ে নিচে অবস্থান করছে কম্বোডিয়া। বিশ্বের ১১৩টি দেশের ওপর তথ্যভিত্তিক ইনফোগ্রাফ প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান ১০২। এ সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, এটাই তো স্বাভাবিক। কারণ যে দেশের প্রধান বিচারপতিকে দেশ ছাড়তে হয়, সে দেশে আইনের শাসন কেমন তা বুঝিয়ে বলার দরকার নেই।

ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট রুল অব ল ইনডেক্সের ওপর ভিত্তি করে এই ডাটা উপস্থাপন করা হয়। এতে এশিয়ায় আইনের শাসনের দিক দিয়ে সবচেয়ে শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। এরপরে রয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। অষ্টম স্থানে রয়েছে ভারত। সাধারণ মানুষ আইনের শাসনের বিষয়ে যে অভিজ্ঞতা অর্জন করছেন সেটাই এ রিপোর্টের মূল আলোচ্য বিষয়। এই রিপোর্টে দেখা যাচ্ছে, মঙ্গোলিয়ার অবস্থান ক্রমেই উন্নতির দিকে। এর কারণ হিসেবে বলা হয়েছে গত দু’দশক ধরে দেশটিতে গণতান্ত্রিক ধারা অব্যাহত রয়েছে। ১১৩টি দেশের মধ্যে মঙ্গোলিয়ার অবস্থান এই মুহূর্তে ৫১তম। এশিয়ার শক্তিধর দেশ ভারত, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলঙ্কা ও মালয়েশিয়াকেও পেছনে ফেলে দিয়েছে মঙ্গোলিয়া।

please wait

No media source currently available

0:00 0:01:30 0:00

XS
SM
MD
LG