অ্যাকসেসিবিলিটি লিংক

বুদ্ধিজীবী হত্যাকারীদের দেশে ফেরাতে চেষ্টা করছে সরকার- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী


মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধ। (ছবি- অ্যাডোবে স্টক)

১৯৭১ সালে যারা বুদ্ধিজীবী হত্যার সঙ্গে জড়িতদের মধ্যে যারা পলাতকদের দেশে ফেরাতে সরকার নানাভাবে চেষ্টা করছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, "১৯৭১ সালে যারা বুদ্ধিজীবী হত্যার সঙ্গে জড়িত তাদের অনেকে বিভিন্ন দেশে পালিয়ে গেছেন। ঘাতকরা বিভিন্ন দেশের রাজনৈতিক আশ্রয় নিয়ে পালিয়ে আছে। আমরা তাদেরকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছি, সরকার নানাভাবে চেষ্টা করছে। কিন্তু দুঃখ জনক হলেও সত্য আশ্রয়কারী দেশগুলো তাদের দেশের রাজনৈতিক সীমাবদ্ধতার কথা বলে তাদেরকে হস্তান্তর করছে না।"

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে রাষ্ট্রপতির পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাউদ্দিন ইসলাম ও প্রধানমন্ত্রীর পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধার মধ্য দিয়ে আনুষ্ঠানিক ভাবে বুদ্ধিজীবী দিবসের শ্রদ্ধা নিবেদন শুরু হয়। এরপরে জাতীয় সংসদের স্পিকারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষে সর্বসাধারণের জন্য শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

XS
SM
MD
LG