অ্যাকসেসিবিলিটি লিংক

সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের ঘটনা অপ্রত্যাশিত: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

বাংলাদেশের সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের ১১জন নেতার ব্যাংক হিসাব তলবের ঘটনাকে অপ্রত্যাশিত বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

সোমবার ঢাকায় সচিবালয়ে কয়েকজন সাংবাদিক নেতার সাথে কথা বলার সময় স্বরাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করে বলেন, বিষয়টি তাঁরা জানা ছিলনা। সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব করে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট বা বিএফআইইউ সম্প্রতি যে চিঠি দিয়েছে তা ভুল বোঝাবুঝির কারণে হতে পারে বলে তিনি উল্লেখ করেছেন বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

আসাদুজ্জামান খান বলেন, এ ঘটনা কীভাবে ঘটলো সে বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে তাঁর কথা হয়েছে। এই চিঠির উৎপত্তিটা কোথায় সেটা দেখা হবে বলে উল্লেখ করে তিনি বলেন, ব্যক্তিগতভাবে তার মনে হয়েছে চিঠিটা এভাবে দেওয়া উচিত হয় নাই। স্বরাষ্ট্র মন্ত্রী বলেন ঘটনাটা কোথা থেকে কিভাবে হল তা খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

খবরে বলা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রীর সাথে আলাপ কালে সাংবাদিক নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ইকবাল সোবহান চৌধুরী, মনজুরুল আহসান বুলবুল, আবুল কালাম আজাদ, কুদ্দুস আফ্রাদ, সাজ্জাদ হোসেন তপু, ওমর ফারুক এবং আব্দুল জলিল ভূঁইয়া। তাঁরা বলেন কোন ব্যক্তির নামে সরকার হিসাব চাইতে পারে কিন্তু এখানে সাংবাদিক সংগঠনের নেতা পরিচয়ে ব্যাংকের হিসাব তলব করা হয়েছে। সরকারের নীতি নির্ধারকদের না জানিয়ে কেন সংগঠনের পরিচয়ে ব্যাংক হিসাব চাওয়া হলো তার উল্লেখ করে সাংবাদিক নেতারা বলেন হিসাব যখন চাওয়াই হয়েছে তখন কি পাওয়া গেলো সেটা জনসম্মুখে প্রকাশ করতে হবে।

উল্লেখ্য, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খানসহ ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব করেছে বিএফআইইউ। এ ঘটনার পর সাংবাদিকদের বিভিন্ন সংগঠন এর প্রতিবাদ জানিয়েছে এবং সরকারের কাছে এর ব্যাখ্যা দাবি করেছে। তাঁরা বলেন এটা সাংবাদিকদের মধ্যে ভয়ভীতি ছড়ানোর কৌশল হতে পারে।

সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সারা দেশে ২৩ সেপ্টেম্বর বিক্ষোভের ডাক দিয়েছে গণমাধ্যম কর্মীদের বিভিন্ন সংগঠন। রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানব বন্ধন ও সমাবেশ থেকে ২৩ সেপ্টেম্বর দেশের সকল প্রেস ক্লাবের সামনে এই বিক্ষোভের ডাক দেয়া হয়।

XS
SM
MD
LG