অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ক্রসফায়ারে আড়াই মাসে ২৫২ জন নিহত


বাংলাদেশে গেলো কিছুদিন ধরে প্রায় প্রতিদিনই কথিত বন্দুকযুদ্ধ বা ক্রসফায়ারের নামে পুলিশ-র‌্যাবসহ আইন-শৃংখলা রক্ষাবাহিনীর হাতে মানুষ নিহত হচ্ছেন। মানবাধিকার সংগঠন অধিকারসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনের হিসাব মোতাবেক গত মধ্য মে থেকে আজ শুক্রবার পর্যন্ত সময়ে কমপক্ষে ২৫২ জন মানুষ বন্দুকযুদ্ধ বা ক্রসফায়ারে নিহত হয়েছেন। শুক্রবারেও টাঙ্গাইল, কুমিল্লা, সিরাজগঞ্জ ও রাজবাড়ী জেলায় ৫ জন কথিত বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

কর্তৃপক্ষীয়ভাবে গত ১৫ মে থেকে শুরু হওয়া মাদকের বিরুদ্ধে অভিযানের পরে এ পর্যন্ত যে ২৫২ জন বন্দুকযুদ্ধ বা ক্রসফায়ারে নিহত হয়েছেন তাদের প্রায় সবাই ঐ মাদকবিরোধী অভিযানের শিকার। বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এই পরিস্থিতিকে মানবাধিকারের চরম লঙ্ঘন বলে আখ্যা দিয়েছে। বাংলাদেশের মানবাধিকার সংগঠনগুলোও এমন পরিস্থিতিকে মানবাধিকারের জন্য ভয়াবহ এবং ভয়ংকর বলে বর্ননা করছে।

মাদক বিরোধী অভিযানের নামে যে পরিস্থিতি চলছে সে সম্পর্কে ভয়েস অব আমেরিকার সাথে আলাপকালে বিশ্লেষণ করেছেন মানবাধিকার সংস্থা অধিকার-এর সেক্রেটারি এবং আন্তর্জাতিকভাবে খ্যাতিমান মানবাধিকার সক্রিয়বাদী এ্যডভোকেট আদিলুর রহমান খান।

please wait

No media source currently available

0:00 0:05:20 0:00

XS
SM
MD
LG