অ্যাকসেসিবিলিটি লিংক

ষোড়শ সংশোধনী বাতিলের যুক্তি সরকারের কাছে গ্রহণযোগ্য নয়: বাংলাদেশের আইনমন্ত্রী


বাংলাদেশের জাতীয় সংসদ কর্তৃক উচ্চতর আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা বাতিল সংক্রান্ত সুপ্রীমকোর্টের ষোড়শ সংশোধনী সংক্রান্ত রায় এবং পর্যবেক্ষণ সম্পর্কে সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার প্রথমবারের মতো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হয়েছে। ওই রায় নিয়ে নানা আলাপ-আলোচনা ও বিতর্কের মধ্যে রায়ের ১০ দিনের মাথায় সরকারের পক্ষে আইনমন্ত্রী আনিসুল হক এক সংবাদ সম্মেলনে বলেন, যে যুক্তিতে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করা হয়েছে, সেই যুক্তি সরকারের কাছে গ্রহণযোগ্য নয়।

আইনমন্ত্রী সংবিধানের ১১৬ অনুচ্ছেদের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, তার ভাষায়, "আমার মনে হয় প্রধান বিচারপতির যে রায় তা যুক্তিতাড়িত নয়, বরং আবেগ এবং বিদ্বেষতাড়িত।" আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আইনগতভাবেই সরকার ষোড়শ সংশোধনী রায় বাতিলের বিষয়টি মোকাবেলা করবে।
আইনমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, তাদের অর্থাৎ সরকারের নিরীক্ষায় প্রধান বিচারপতি রায়ে, তার ভাষায়, যেসব আপত্তিকর, অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ বা বক্তব্য আছে তা এক্সপাঞ্জ করার উদ্যোগ নেয়া হচ্ছে।

এদিকে, বর্তমানে আইন কমিশনের চেয়ারম্যান এবং সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক বুধবার এক সংবাদ সম্মেলনে ষোড়শ সংশোধনী সংক্রান্ত রায়-এর সমালোচনা করে বলেন, ওই রায় ছিল পূর্বধারনাপ্রসূত এবং আগে থেকে চিন্তার ফসল।

বিচারপতি খায়রুল হকের বক্তব্যের বিষয়ে বিএনপিপন্থী বলে খ্যাত সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে প্রধান বিচারপতির দৃষ্টিআকর্ষণ করা হলে প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগ রক্ষা করতে চাইলে কোনো রাজনীতি আনবেন না। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সরকার বা বিরোধী দল কারো ফাদে পড়বো না বলে মন্তব্য করেন। ঢাকা থেকে আমীর খসরু।

please wait

No media source currently available

0:00 0:03:01 0:00




XS
SM
MD
LG