অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে অপরাধ প্রবণতা বাড়ছেই


বাংলাদেশে ক্রমাগত ভাবে অপরাধ প্রবণতা বেড়ে চলেছে বলে মানবাধিকার সংগঠনসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে।

আইন ও সালিশ কেন্দ্র, অধিকার, বাংলাদেশ মহিলা পরিষদ সহ বিভিন্ন সংস্থার দেয়া তথ্য এবং প্রতিবেদনে দেশে সহিংসতা, গুম, অপহরণ, হত্যা, ধর্ষণ, শিশু ধর্ষণ, কালোটাকার যথেচ্ছ ব্যবহার, পাড়া মহল্লায় প্রতিপক্ষ কিশোর গ্যাংগুলোর মধ্যে সংঘর্ষে নিহতের ঘটনাসহ বিভিন্ন ধরনের অপরাধের মাত্রা ক্রমাগত ভাবে বেড়ে চলেছে। অতি সম্প্রতি বিচারালয়ে বিচারকের সামনেই এক আসামি আরেক আসামির ছুরিকাঘাতে নিহত হওয়ার ঘটনা এবং বরগুনা জেলা শহরে রিফাত নামের এক যুবককে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যার ঘটনা সাধারন মানুষের মধ্যে চাঞ্চল্য এবং আতঙ্কের সৃষ্টি করেছে।

বিশেষজ্ঞরা বলছেন সুশাসনের অভাব, সমাজে মূল্য বোধের অবক্ষয় এবং প্রযুক্তির ব্যবহার ও আধুনিকায়নের যে প্রভাব দেশে পড়েছে তার ভাল দিকগুলোর পরিবর্তে খারাপ দিকগুলোর প্রতি আকর্ষণের কারনে দেশে অপরাধ প্রবণতা বেড়ে চলেছে। তাঁদের মতে অপরাধের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি, আইনশৃঙ্খলা বাহিনীর সংস্কার, বিচার ব্যবস্থার সংস্কার, দুর্নীতিকে কঠোর হাতে দমন, কালো টাকার মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং সরকারের অপরাধ সংক্রান্ত নীতিকে জন বান্ধব করতে হবে।

দেশের ক্রমবর্ধমান অপরাধ প্রবণতার বিভিন্ন দিক নিয়ে ভয়েস অব আমেরিকার সাথে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম জিয়াউর রহমান।

বিশেষজ্ঞরা বলছেন অপরাধ নিয়ন্ত্রণে মূল্য বোধের অবক্ষয় রোধে সমাজকে আরো সচেষ্ট হতে হবে এবং সর্বোপরি দেশে সুশাসন প্রতিষ্ঠায় সকল মহলকে সোচ্চার হতে হবে।

please wait

No media source currently available

0:00 0:08:36 0:00

XS
SM
MD
LG