অ্যাকসেসিবিলিটি লিংক

শহীদুল আলমের মামলা নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চান রাষ্ট্রপক্ষ


আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শহীদুল আলমের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি আইনে করা মামলার তদন্ত কার্যক্রম স্থগিতে রাষ্ট্রপক্ষের আবেদনে সাড়া দেননি চেম্বার বিচারপতি। অ্যাটনি জেনারেল মাহবুবে আলম স্থগিত আদেশের বিরোধিতা করে আদালতে বলেন, হাইকোর্টের আদেশ যথাযথ নয়। তাই এ মামলার কার্যক্রম চলতে পারে। চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী উভয় পক্ষের আর্জি শুনে নিজে কোন সিদ্ধান্ত না নিয়ে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। ১১ই এপ্রিল এ বিষয়ে শুনানি হবে।

গত ১৪ই মার্চ শহীদুল আলমের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি আইনে করা রমনা থানার মামলার তদন্ত কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় করা এ মামলা ডিজিটাল নিরাপত্তা আইনের অধীনে তদন্ত চলমান রাখা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভুত ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে চেম্বার জজ আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

উল্লেখ্য যে, গত বছরের ৫ই আগস্ট একটি বিদেশী সংবাদ মাধ্যমে সাক্ষাৎকার দেন শহীদুল আলম। তখন রাজধানীতে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন চলছিল। ঐ দিন রাতে আইসিটি আইনে শহীদুল আলমকে গ্রেপ্তার করা হয়। ৭ দিন রিমান্ডে নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। এরপর গত বছরের ১৫ই নভেম্বর হাইকোর্ট তাকে জামিন দেন। ১০৭ দিন কারাভোগের পর ২০শে নভেম্বর তিনি জামিনে মুক্তি পান।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00


XS
SM
MD
LG