অ্যাকসেসিবিলিটি লিংক

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়


রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতে তিনদিনের এক সফরে ঢাকা পৌঁছেছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহ। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণেই এই সফর।

রোহিঙ্গা সংকটের শুরু থেকেই মালয়েশিয়া বাংলাদেশের পাশে রয়েছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এই সংকটের আশু সমাধান চেয়েছেন। মানবিক সহায়তা হিসেবে মালয়েশিয়ার একটি ফিল্ড হাসপাতালও কক্সবাজারে চালু রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহ ফিল্ড হাসপাতাল ও রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শন করবেন এমনটাই বলা হয়েছে বিদেশ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে।

ঢাকায় কি বিষয়ে আলোচনা হবে তাও খোলাসা করেছে মালয়েশিয়ার বিদেশ মন্ত্রণালয়। বলেছে, এই সফর দু’দেশের মধ্যে বিদ্যমান উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরো শক্তিশালী করে তোলার সুযোগ সৃষ্টি করবে।

মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের রয়েছে সুদৃঢ় বাণিজ্যিক সম্পর্ক। ২০১৮ সালে উভয় দেশের মধ্যে প্রায় ২ দশমিক ৩৭ বিলিয়ন ডলারের বাণিজ্য সম্পাদিত হয়েছে। এটি তার পূর্ববর্তী বছরের তুলনায় শতকরা ৩৫ দশমিক ৪ ভাগ বেশি। চলতি বছর দু’দেশের মধ্যে বাণিজ্যের হার ২ দশমিক ৭ শতাংশ বেড়েছে। বিপুল সংখ্যক বাংলাদেশী বর্তমানে মালয়েশিয়ায় কর্মরত রয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:00:59 0:00


XS
SM
MD
LG