অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারে রোহিঙ্গা বিদ্রোহী দমনের অভিযানে ৪০০ জন নিহত হওয়ার খবর দিয়েছে জাতিসংঘ


মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা বিদ্রোহী দমনের নামে দেশটির সেনাসহ অন্যান্য বাহিনী গত এক সপ্তাহে যে অভিযান চালিয়েছে, তাতে অন্তত ৪শ জন নিহত হওয়ার খবর দিয়েছে জাতিসংঘ। অবশ্য বৃহস্পতিবার মিয়ানমারের সেনাবাহিনী প্রদত্ত সর্বশেষ হিসাবে বলা হয়েছে যে, তারা রাখাইন রাজ্যে, তাদের ভাষায়, সন্ত্রাসীদের হত্যা করেছে। তাদের তিনজন সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং ১৪ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে।
এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদের সাথে বৃহস্পতিবার রাতে টেলিফোনে আলাপ করে রোহিঙ্গা সমস্যার আন্তর্জাতিক সমাধান নিয়ে আলোচনা করেছেন।
এদিকে, বাংলাদেশের সীমান্ত রক্ষীদের নজরদারি সত্ত্বেও শত শত রোহিঙ্গা বৃহস্পতিবার এবং শুক্রবার বাংলাদেশে প্রবেশ করেছেন। আন্তর্জাতিক মানবিক সহায়তাকারী সংস্থার কর্মীরা বলছেন, গত ২৪ ঘণ্টায় কমপক্ষে ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছেন- যা এ যাবতকালের এক দিনের সর্বোচ্চ। জাতিসংঘ বলছে, বৃহস্পতিবার পর্যন্ত সাত দিনে কমপক্ষে ৩৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছেন। শুক্রবার পর্যন্ত অনুপ্রবেশকারীর সংখ্যঅ সাত হাজার হবে বলে ধারণা করা হচ্ছে।
এদিকে, নাফ নদীতে ১৬ জন রোহিঙ্গার মরদেহ উদ্ধার করা হয়েছে- যার চারজনের মরদেহে গুলির চিহ্ন রয়েছে বলে বাংলাদেশের পুলিশ বলছে।

XS
SM
MD
LG