অ্যাকসেসিবিলিটি লিংক

বিগত নির্বাচন নিয়ে রাশেদ খান মেননের বক্তব্যে তোলপাড় চলছে রাজনৈতিক অঙ্গনে


বিগত নির্বাচন নিয়ে সাবেক মন্ত্রী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের একটি বক্তৃতায় তোলপাড় চলছে রাজনৈতিক অঙ্গনে। তার এ বক্তব্য প্রচারের পর আওয়ামী লীগ তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। বিএনপিও প্রতিক্রিয়া জানিয়েছে। ব্যাপক প্রতিক্রিয়া আসায় ওই বক্তব্যের ব্যাখ্যা দিতে বাধ্য হয়েছেন ক্ষমতাসীন জোটের শরিক দলের এ নেতা।

শনিবার বরিশাল ওয়ার্কার্স পার্টির সম্মেলনে মেনন বলেন, আমি সাক্ষ্য দিয়ে বলছি, জনগণ নির্বাচনে ভোট দিতে পারেনি। উন্নয়ন মানে গণতন্ত্র হরণ নয়। উন্নয়ন মানে ভিন্ন মতের সংকোচন নয়। উন্নয়ন মানে মত প্রকাশের স্বাধীনতা হরণ নয়। উন্নয়ন মানে গণতন্ত্রের স্পেস কমিয়ে দেয়া নয়।

মেনন বলেন, ক্যাসিনো মালিকদের ধরা হচ্ছে, দুর্নীতিবাজদের ধরা হচ্ছে। কিন্তু দুর্নীতির আসল জায়গা নির্বিঘœ আছে। যারা দুর্নীতি করছে তাদের বিচার কবে হবে?
সাবেক এই মন্ত্রী প্রশ্ন রেখে বলেন, দুর্নীতি লুটপাট করার কারণে বিগত সরকারের প্রধান খালেদা জিয়া সাজা ভোগ করছেন। এখন সরকারে থেকে যারা দুর্নীতি লুঠপাট করছে তাদের বিচার করবে কে?

রাশেদ খান মেননের এ বক্তব্য প্রচারের পর থেকেই নানামুখি প্রতিক্রিয়া আসতে থাকে। খোদ নিজ জোটের নেতারা প্রশ্ন তুলেন জনগণের ভোট ছাড়া নির্বাচিত হয়ে থাকলে তিনি পদত্যাগ করছেন না কেন? এমন দাবির প্রেক্ষিতে মেনন অবশ্য বলেছেন, পদত্যাগের প্রশ্নই উঠে না।

মেননের বক্তব্য নিয়ে প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, মেনন মন্ত্রীত্ব পেলে কি এমন বক্তব্য দিতে পারতেন। ১৪ দলের বৈঠকে মেননের কাছে বক্তব্যের ব্যাখ্যা চাওয়া হবে বলেও জানিয়েছেন ওবায়দুল কাদের।
বিএনপির তরফে বলা হয়, বিবেকের তাড়নায় মেনন সত্য কথাটি বলেছেন। ভবিষ্যতে এমন বক্তব্য আরও অনেক নেতার মুখে শোনা যাবে। জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের ভাষায় দেরিতে হলেও মেনন সত্য কথাটি বলেছেন।
ওদিকে আলোচনা-সমালোচনার মুখে রোববার এক বিবৃতিতে মেনন দাবি করেন, তার বক্তব্য উপস্থাপনের মাধ্যমে গণমাধ্যমে ভুল বার্তা দেয়া হয়েছে। বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। নির্বাচনকে যথাযথ মর্যাদায় ফিরিয়ে আনার যে তাগিদ তিনি অনুভব করেন এটিও বিবৃতিতে উল্লেখ করেছেন মেনন।

please wait

No media source currently available

0:00 0:02:15 0:00


XS
SM
MD
LG