অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকায় বিজিবি-বিজিপি’র বৈঠক শুরু


বাংলাদেশের মিয়ানমার সীমান্তের সাম্প্রতিক উত্তেজনা প্রশমনের লক্ষ্যে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি এবং বিজিপি’র মধ্যকার ৪ দিনব্যাপী বৈঠক সোমবার ঢাকায় শুরু হয়েছে। বৈঠকে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক এবং মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি’র চীফ অব জেনারেল পুলিশ স্টাফ নেতৃত্ব দিচ্ছেন।

বৈঠকে নাইক্ষ্যংছড়ি সীমান্তের নোম্যান্সল্যান্ডে অবস্থানকারী রোহিঙ্গাদের উপরে বিজিপি’র গুলিবর্ষণসহ অন্যান্য কর্মকান্ড, বাংলাদেশে মিয়ানমারের নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ বন্ধ করা, মিয়ানমারের নাগরিকদের নিজ দেশে ফেরত যাওয়ার অনুকূল পরিবেশ সৃষ্টি, ইয়াবাসহ মাদক পাচার বন্ধ করার বিষয়গুলো আলোচনায় উঠবে বলে জানা গেছে। মিয়ানমারের পক্ষ থেকে গত জানুয়ারিতে প্রায় ১৩শ জন কথিত সন্ত্রাসীর যে তালিকা বাংলাদেশের কাছে হস্তান্তর করেছিল ওই দেশটি সে বিষয়টি উত্থাপন করবে বলে জানা গেছে।
এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসনের লক্ষ্যে জাতিসংঘের সংস্থা ইউএনডিপি এবং ইউএনএইচসিআর-এর সাথে মিয়ানমারের যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে-তাতে অস্বচ্ছ এবং গোপন চুক্তি হিসেবে আখ্যা দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবি। সোমবার এক বিবৃতিতে টিআইবি অবিলম্বে ওই সমঝোতা স্মারক প্রকাশের দাবি জানিয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:05 0:00

XS
SM
MD
LG