অ্যাকসেসিবিলিটি লিংক

সোমবার গ্যালারিতে ছিল না পাকিস্তানের বড় পতাকা


ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে প্রথম টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচটি দেখছে দর্শক।
ঢাকার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে প্রথম টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচটি দেখছে দর্শক।

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের গত দুই ম্যাচে খেলার আলোচনায় ছিল মিরপুর শেরে বাংলার গ্যালারিতে পাকিস্তানের পতাকার উপস্থিতি। গুটিকয়েক পাকিস্তানি নাগরিকের পাশাপাশি অনেক বাংলাদেশি নাগরিকও পাকিস্তানের পতাকা হাতে উল্লাস প্রকাশ করেছেন গ্যালারিতে। যা নিয়ে গত কয়েকদিন মিডিয়া আর সামাজিক মাধ্যমে আলোচনা হয়।

তবে সোমবার সিরিজের তৃতীয় ম্যাচে গ্যালারিতে পাকিস্তানের পতাকা তেমন দেখা যায়নি। দুই-একজন পাকিস্তানের জার্সি পরিহিতকে দেখা গেছে। তবে তারা পাকিস্তানের নাগরিক বলেই ধারণা করা হচ্ছে। কিন্তু গত দুই ম্যাচের মতো পাকিস্তানের বড় পতাকা বা অনেক পতাকা দেখা যায়নি।

এদিকে আজ খেলা শুরুর আগে মিরপুর স্টেডিয়াম গেটের সামনে কিছু তরুণকে দেখা যায় ব্যানার হাতে দাঁড়িয়ে থাকতে। তারা পাকিস্তানি পতাকা নিয়ে স্টেডিয়ামে আসা বাংলাদেশি নাগরিকদের প্রতিরোধের ঘোষণা দেয়। তারা গ্যালারিতে পাকিস্তানি পতাকা ও জার্সি পরিহিত বাংলাদেশি সমর্থক দেখলে প্রতিবাদ জানাবেন বলেন জানান।

'পাকিস্তানি দালাল রুখবে তারুণ্য' ব্যানারে অবস্থান নেওয়া ওই সংগঠনের আহ্বায়ক হামজা রহমান অন্তর বলেন, "৩০ লাখ শহীদ ও ২ লক্ষাধিক মা-বোনের আর্তনাদের বিনিময়ে পাওয়া স্বাধীনতা। সেই স্বাধীনতার শত্রু যারা আজও রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চায়নি, ক্ষতিপূরণ দেয়নি। যারা আজও ষড়যন্ত্র অব্যাহত রেখেছে, তাদের হয়ে এদেশীয় দালাল গোষ্ঠীকে ৭১ এর মতোই প্রতিহত করতে প্রতিজ্ঞাবদ্ধ আমরা"।

ওদিকে আগেরদিন, রোববার বাংলাদেশ-পাকিস্তান ক্রিকেট ম্যাচে পাকিস্তান দলকে সমর্থনের বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষকে স্বাধীন বাংলা ফুটবল দলের জার্সি হস্তান্তর অনুষ্ঠানে এক প্রশ্নের উত্তরে মন্ত্রী এ কথা বলেন।

বাংলাদেশের বিপক্ষে খেলার সময় পাকিস্তান দলকে সমর্থকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না, এমন প্রশ্নে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, "আপনারা সরকারের দৃষ্টিগোচর করেছেন, আমরা অবশ্যই পরীক্ষা-নিরীক্ষা করে দেখব"।

তিনি বলেন, "এটা দুর্ভাগ্যজনক, যদি কেউ করে থাকে। একটা টিমকে যে কেউ সাপোর্ট করতে পারে। কিন্তু বাংলাদেশের সঙ্গে খেলার দিন অন্য টিমকে সাপোর্ট করা একটা দেশপ্রেমিক নাগরিকের জন্য নিঃসন্দেহে কারও কাছে শোভনীয় মনে হবে না।...এরকম কিছু তো থাকেই। দৃষ্টিতে যেহেতু আসছে, এটা সরকার পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে এবং আইনানুগ ব্যবস্থা অবশ্যই নেবে।"

XS
SM
MD
LG