অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরেন


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে ভাষণ দেন।


তিনি সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরেন। যার মধ্যে রয়েছে – বাংলাদেশ তার দারিদ্র্য সীমা প্রায় অর্ধেকে নামিয়ে এনেছে। বিশ্ব ব্যাংকের বিবেচনায় - বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন মধ্যবিত্ত আয়ের দেশ হিসেবে এগিয়ে এসেছে, এবং ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হবে। বৈদেশিক মুদ্রা আয় সাত গুন বৃদ্ধি পেয়েছে।

ডিজিটাল বাংলাদেশ কর্মসূচী সরকারের পরিসেবাকে জনগণের কাছে পৌঁছে দেবে। প্রধানমন্ত্রী বলেন, ‘জাতিসংঘের নতুন উন্নয়ন লক্ষ্য মাত্রা অর্জনের জন্য উন্নত দেশগুলোকে তাদের দায়িত্ব পালন করতে হবে। এবং বাংলাদেশ সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যের ধারা অব্যাহত রেখে, আমাদের সাফল্যের ওপর নির্ভর করে জাতিসংঘের নতুন টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন করতে সক্ষম হবো। আমাদের সকল সূত্র থেকে সরকারী এবং বেসরকারী, দেশের নিজস্ব এবং আন্তর্জাতিক সকল ক্ষেত্রে থেকে সম্পদের প্রয়োজন। আমাদের উন্নয়ন ও জলবায়ুর গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রযুক্তিগত সহায়তার প্রয়োজন’।


শেখ হাসিনা বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অবদান এবং জঙ্গীবাদ ও সহিংস উগ্রবাদ দমনে তার সরকারের পদক্ষেপের বিষয় উল্লেখ করেন।

XS
SM
MD
LG