অ্যাকসেসিবিলিটি লিংক

খালেদা জিয়ার প্রার্থীতা ফিরে পেতে কমিশনে আপিল


বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীতা ফিরে পাবার জন্য সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার তরফে নির্বাচন কমিশনে আপিল করা হয়েছে। দু’বছরের বেশি দন্ড থাকায় রিটার্নিং অফিসার খালেদার ৩টি মনোনয়নপত্র বাতিল করে দেন।

এর আগে দন্ড থাকায় আমানউল্লাহ আমানসহ বিএনপি'র ৫ নেতার মনোনয়নপত্র বাতিল হয়ে গেছে আদালতের রায়ে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, কালো পথে নয়, স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে আবেদনের ওপর শুনানি হবে। গত তিন দিনে রেকর্ড ৫৪৩টি আবেদন জমা পড়েছে কমিশনে। আগামীকাল থেকে শুনানি শুরু হবে।

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেছেন, ৩০ ডিসেম্বরের নির্বাচন দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। রাজধানীতে ঐক্যফ্রন্টের নতুন কার্যালয় উদ্বোধনকালে কামাল হোসেন বলেন, এ নির্বাচন সুষ্ঠু করার মাধ্যমে জনগণ রাষ্ট্রের মালিকানা ফিরে পাবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের অভিযোগ করেছেন, বিএনপি নির্বাচন বানচালের ষড়যন্ত্র করছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কথায় কথায় পরিপত্র জারি করে নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচনের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

নির্বাচন কেমন হবে, পরিবেশ কেমন তা জানতে বুধবার রাজধানীতে এক রাজনৈতিক আড্ডার আয়োজন করেছিল এনডিআই। আওয়ামী লীগ, বিএনপি ছাড়াও নাগরিক সমাজের প্রতিনিধিরা এতে অংশ নেন। অস্ট্রেলিয়া, কানাডা, নেদারল্যান্ড, সুইডেন, নরওয়ে, জাপান, জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীসহ অনেক কূটনীতিক উপস্থিত ছিলেন। প্রাতঃরাশ এই বৈঠকে নির্বাচন পর্যবেক্ষক সংস্থা ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুরশিদ অংশ নেন। তার কাছে প্রশ্ন করেছিলাম কেমন ছিল এই বৈঠকটি? খোলামেলা, সবাই যার যার অবস্থান থেকে কথা বলেছেন। নির্বাচনের পরিবেশ ছিল আলোচনার কেন্দ্র বিন্দুতে।

নাগরিক সমাজের প্রতিনিধিরা বৈঠকে বলেছেন, নির্বাচনে সহনশীলতা একটি বড় বিষয়। নির্বাচন কমিশনের নিরপেক্ষতা জরুরি। সরকারি দলকে নির্বাচন কমিশন থেকে দূরে থাকার কথাও বলেছেন তারা। কূটনীতিকরা বেশি কিছু বলেননি। তারা শুধু আশা প্রকাশ করেছেন ভবিষ্যৎ নির্বাচন অংশ গ্রহণমূলক ও শান্তিপূর্ণ হবে।

please wait

No media source currently available

0:00 0:00:55 0:00

XS
SM
MD
LG