অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা দেখাতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আহ্বান


শান্তিপূর্ণ উপায়ে মত প্রকাশের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা দেখাতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া ইউনিট। বুধবার তারা টুইটার অ্যাকাউন্টে এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, বহুল বিতর্কিত আইনের অধীনে গ্রেপ্তার করা হয়েছে মানবাধিকার কর্মী, একজন কবি ও একজন আইনজীবীকে। ঐ আইনে কথা বলার কারণে কঠিন শাস্তির বিধান রয়েছে। আইসিটি আইনের অধীনে প্রথম সারির দু’জন ব্যক্তিকে গ্রেপ্তারের পর এই টুইট করেছে অ্যামনেস্টি।

৫৭ ধারার অধীনে একটি মুলতবি মামলায় গ্রেপ্তার করা হয়েছে আইনজীবী ইমতিয়াজ মাহমুদকে। তাকে বুধবার ঢাকার ম্যাজিস্ট্রেট আদালত কারাগারে পাঠিয়েছে আইসিটি আইনের অধীনে। তার জামিন আবেদন প্রত্যাখ্যান করেছে আদালত। ইমতিয়াজের বিরুদ্ধে অভিযোগ তিনি গুজব ছড়িয়েছেন। ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছেন। পাহাড়ি এলাকায় বসবাসকারী বাঙালিদের নিয়ে ও আইনপ্রয়োগকারীদের নিয়ে ফেসবুকে বেশকিছু পোস্ট দিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়েছেন।

অন্যদিকে, সোমবার বরিশালের সুপরিচিত কবি ও সাংবাদিক হেনরী স্বপনকে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়। তার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে মামলা হয় ডিজিটাল নিরাপত্তা আইনে। অজ্ঞাত ব্যক্তিরা তাকে হুমকি দিচ্ছিল বলে জীবনের প্রতি হুমকি থাকায় জেনারেল ডায়েরি করতে পুলিশের কাছে গিয়েছিলেন তিনি। কিন্তু পুলিশ তা গ্রহণে অস্বীকৃতি জানায়। অ্যামনেষ্টি এটাও উল্লেখ করেছে তাদের টুইটে। বৃহস্পতিবার তিনি আদালত থেকে জামিনে মুক্তি পেয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:01:23 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG