অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা ক্যাম্পে আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট পিটার মুরার


আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট পিটার মুরার বলেছেন, রোহিঙ্গাদের স্বাভাবিক জীবন নিশ্চিত করতে মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের মর্যাদা ও অধিকার দিয়ে ফিরিয়ে নিয়ে যেতে হবে।

মিয়ানমারের রাখাইনে সহিংসতার শিকার হয়ে জীবন, জীবিকাসহ সবকিছু হারিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের এমুহুর্তে কিছুই নেই। যদিও রোহিঙ্গাদের মাঝে অতি দরকারী কিছু সামগ্রী সরবরাহ করা হচ্ছে, এটি তাদের স্বাভাবিক জীবন-যাপন নিশ্চিত করতে পারেনা। রোহিঙ্গাদের স্বাভাবিক জীবন নিশ্চিত করতে দরকার নিরাপদ, সেচ্ছামূলক ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন।

রোববার দুপুরে কক্সবাজারের টেকনাফ কেরুনতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি। এসময় রোহিঙ্গা সমস্যার তড়িঘড়ি কোন সমাধানের পথ না দেখে- রেডক্রস রোহিঙ্গাদের জন্য মধ্য এবং দীর্ঘমেয়াদী সহায়তা নিয়ে আগাচ্ছে বলে জানান মুরার।

আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির প্রেসিডেন্ট পিটার মুরার রবিবার দুপুরে কক্সবাজারের টেকনাফ রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে যান। সেখানে কেরুনতলী, চাকমারকুল ও উনছিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা শরণার্থীদের সাথে কথা বলেন এবং তাদের খোঁজ খবর নেন। এরপর উখিয়ার বালুখালী ত্রাণ বিতরণ কেন্দ্র ও রেডক্রিসেন্ট ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন তিনি।

পিটার মুরার গত শনিবার বিকেলে ঢাকায় আসেন। সম্প্রতি তিনি মিয়ানমারের রাখাইন রাজ্যও পরিদর্শন করেছেন।

please wait

No media source currently available

0:00 0:02:01 0:00

XS
SM
MD
LG