অ্যাকসেসিবিলিটি লিংক

কক্সবাজারে মালয়েশিয়াগামী প্রতারিত ১৪ রোহিঙ্গা উদ্ধার


বাংলাদেশের কক্সবাজার থেকে সাগর পথে মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে প্রতারণা শুরু করেছে কিছু রোহিঙ্গা দালাল চক্র। মূলতঃ কয়েকদিন বোটে করে সাগরে ঘুরিয়ে মালয়েশিয়া পৌঁছেছে উল্লেখ করে আশেপাশের কোন সাগর তীরে নামিয়ে দেয়া হচ্ছে। প্রতারণার শিকার মালয়েশিয়াগামী ১৪জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ।

​কক্সবাজারের শাহপরীরদ্বীপ সাগর তীর থেকে মালয়েশিয়াগামী প্রতারিত ১৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ সংক্ষেপে বিজিবি। কিছু রোহিঙ্গা দালাল সাগর পথে বোটে করে মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে এসব রোহিঙ্গাকে সংগ্রহ করেছিল বলে জানা গেছে।

বিজিবি জানায়, গত ২ নভেম্বর গভীর রাতে টেকনাফের কচুবুনিয়া এলাকা দিয়ে মালয়েশিয়ার উদ্দেশ্যে নৌকায় যাত্রা শুরু করেছিল এসব রোহিঙ্গা। গত ৫ নভেম্বর গভীর রাতে টেকনাফের শাহপরীর দ্বীপ গোলারচর সাগরতীরে নিয়ে গিয়ে মালয়েশিয়া পৌঁছেছে উল্লেখ করে রোহিঙ্গাদের নামিয়ে দিয়ে দালালরা সটকে পড়ে। পরে বিজিবি’র টহল দল এসব রোহিঙ্গাকে উদ্ধার করে।

উদ্ধার হওয়া রোহিঙ্গাদের বরাদ দিয়ে বিজিবি জানিয়েছেন, কুতুপালং ক্যাম্পের রোহিঙ্গা মোঃ আইয়ুব আলী মালয়েশিয়া নিয়ে যাওয়ার কথা বলে জনপ্রতি ১০ হাজার টাকা করে হাতিয়ে নিয়ে এই প্রতারণা করেছে।

উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে ৯জন পুরুষ ও ৫জন মহিলা। তারা মিয়ানমার থেকে পালিয়ে এসে কক্সবাজারের বালুখালী, কুতুপালং, নয়াপাড়া, জামতলী ও মধুছড়া ক্যাম্পে আশ্রয় নিয়েছিল। মঙ্গলবার তাদের নিজ নিজ ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।

ইতোপূর্বে দালালদের খপ্পরে পড়ে সাগর পথে মালয়েশিয়া যেতে গিয়ে মিয়ানমার ও বাংলাদেশের অসংখ্য নাগরিক নিহত হওয়ার ঘটনা ঘটেছে।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00

XS
SM
MD
LG