অ্যাকসেসিবিলিটি লিংক

রাখাইনে এখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়নি: যুক্তরাষ্ট্রের উপ-সহকারী মন্ত্রী


যুক্তরাষ্ট্রের শরণার্থী ও প্রত্যাবাসন বিষয়ক উপ-সহকারী মন্ত্রী রিচার্ড অলব্রাইট ও জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন। রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করতেই তাদের এই সফর।

যুক্তরাষ্ট্রের শরণার্থী ও প্রত্যাবাসন বিষয়ক উপ-সহকারী মন্ত্রী রিচার্ড অলব্রাইট বলেছেন, বাংলাদেশ এবং মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রস্তুতি নিলেও রাখাইনে এখনো রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়নি।রবিবার কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে সাংবাদিকদের সাথে এসব কথা বলেন রিচার্ড অলব্রাইট।

গত সপ্তাহের মিয়ানমার সফরের অভিজ্ঞতা তুলে ধরে রিচার্ড অলব্রাইট বলেন, রোহিঙ্গাদের নাগরিকত্ব, শিক্ষা, চিকিৎসা, চলাচল, নিরাপত্তা ইত্যাদি বিষয় নিয়ে মিয়ানমার সরকারের সাথে তিনি আলোচনা করেছেন। প্রত্যাবাসনের আগে এসব বিষয়গুলো নিশ্চিত করতে হবে। এছাড়া রাখাইনে জাতিসংঘসহ মানবিক সেবা কর্মীদের কাজ করার সুযোগ দিতে হবে।

এদিকে, জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনার রবিবার দ্বিতীয় দিনের মতো রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন। এসময় তিনি সাংবাদিকদের এড়িয়ে চলেন।

মধ্য নভেম্বরে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে বাংলাদেশ ও মিয়ানমার প্রস্তুতি নিয়েছে। এই প্রত্যাবাসন সংক্রান্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করতে তাদের এই সফর।

please wait

No media source currently available

0:00 0:00:58 0:00

XS
SM
MD
LG