অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমার থেকে চলে যাওয়া রোহিঙ্গাদের বাংলাদেশে একটি ক্যম্পে রাখা হবে


A rainbow forms in the horizon, as Rohingya refugees gather at Thangkhali refugee camp in Cox's Bazar, Bangladesh, Oct. 5, 2017.

১৯৭৮ সাল থেকে এ পর্যন্ত মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে চলে আসা সকল রোহিঙ্গাকে কক্স বাজার জেলায় কুতুপালং ক্যম্পে আশ্রয় দেয়া হবে বলে বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে ত্রানমন্ত্রী বলেন বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্যম্পগুলোতে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের কুতুপালং ক্যম্পে সরিয়ে আনা হবে এবং সেসকল ক্যম্পগুলো পর্যায়ক্রমে বন্ধ করে দেয়া হবে।

নিজ দেশে ফেরত না যাওয়া পর্যন্ত রোহিঙ্গারা কুতুপালং ক্যম্পেই থাকবে বলে উল্লেখ করে তিনি বলেন ক্যাম্পের ভেতরে নিরাপত্তা, শৃঙ্খলা, খাদ্য সরবরাহ, স্যানিটেশন, রেজিস্ট্রেশন ও চিকিৎসা দেয়াসহ সব কাজ সুচারুভাবে করার স্বার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ত্রানমন্ত্রী বলেন এখন পর্যন্ত ৬১ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন করা হয়েছে এবং বাকিদের নিবন্ধনের কাজ দুই আড়াই মাসের মধ্যে শেষ হবে। বিশ্ব খাদ্য কর্মসূচী আগামী ফেব্রুয়ারী মাস পর্যন্ত রোহিঙ্গাদের খাদ্যের যোগান দেয়ার আশ্বাসদিয়েছে বলে তিনি জানান। এদিকে, ব্রিটিশ সরকার রোহিঙ্গাদের জন্য জরুরি ত্রান হিসেবে ১০ হাজার তাঁবু, ১০ হাজার ৫০০ মেট্রেস এবং ২০ হাজার কম্বল পাঠিয়েছে বলে ঢাকায় ব্রিটিশ দূতাবাস জানিয়েছে।

এ বিষয়ে ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন সংবাদদাতা জহুরুল আলম।

XS
SM
MD
LG