অ্যাকসেসিবিলিটি লিংক

যাচাই প্রক্রিয়া রোহিঙ্গা সঙ্কট সমাধানে ভূমিকা রাখবে


যাচাই-বাছাইকরণ প্রক্রিয়া রোহিঙ্গা সঙ্কট সমাধানে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে মনে করছে জাতিসংঘ । সংস্থাটির মহাসচিবের মুখপাত্র ফারহান হক শুক্রবার নিয়মিত ব্রিফিং এ আশা প্রকাশ করেন ।

গত বছরের আগস্ট থেকে মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা সাত লাখ রোহিঙ্গা এই যাচাই প্রক্রিয়ার পর স্বতন্ত্র পরিচয়পত্র পাবে । বাংলাদেশ সরকারের সঙ্গে এসব রোহিঙ্গার যাচাই-বাছাই প্রক্রিয়া শুরু করেছে জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্থা ইউ-এন-এইচ-সি-আর । ছয় মাসের এই প্রক্রিয়া নিরাপত্তা, পরিচয় ব্যবস্থাপনা, তথ্য সরবরাহ, সাহায্যের ব্যবস্থা এবং জনসংখ্যা পরিসংখ্যানে একটি সমন্বিত তথ্যভান্ডার তৈরিতে সাহায্য করবে ।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র জানান, ১২ বছরের ঊর্ধের সব শরনার্থীর স্বতন্ত্র পরিচয় নিশ্চিত করতে চোখের স্ক্যান, আঙুলের ছাপ ও ছবিসহ বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হবে। প্রক্রিয়া শেষে শরনার্থীদের নতুন পরিচয়পত্র দেয়া হবে । এর মাধ্যমে তারা প্রথমবারের মতো স্বতন্ত্র কোন পরিচয়পত্র পাবে ।

গত সপ্তাহে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম । ইউ-এন-এইচ-সি-আর ও রেডক্রস প্রধানও একই সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করেন

ওদিকে জাতিসংঘ মহাসচিবের প্রতিশ্রুতি অনুয়ায়ি তাঁর বিশেষ দূত ক্রিস্টিন শারনার বার্গনার আগামী ১২ই জুলাই রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসছেন । পরিস্থতি দেখতে রোববার বাংলাদেশে আসছেন কানাডিয়ান প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রে ।

please wait

No media source currently available

0:00 0:01:12 0:00

XS
SM
MD
LG