অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে তিন লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় প্রার্থী বর্তমানে বসবাস করছেন


মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমান জনগোষ্ঠীর উপরে দেশটির সেনাসহ বিভিন্ন বাহিনীর সীমাহীন অত্যাচার ও নির্যাতনের প্রেক্ষাপটে গত বছরের অক্টোবর থেকে এই বছরের ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত সময়ে কমপক্ষে ৭৫ হাজার রোহিঙ্গা আশ্রয় প্রার্থী বাংলাদেশের প্রবেশ করেছেন। এই নিয়ে সরকারী হিসেবেই বাংলাদেশে তিন লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় প্রার্থী বর্তমানে বসবাস করছেন।
এই মাসের গোড়ার দিকে আবার কয়েকজন বৌদ্ধ নিহত হওয়ার ঘটনায় রাখাইন রাজ্যে পুনরায় সেনা অভিযান শুরু হয়েছে। আর এতে গত ৪/৫ দিন সময়েই কয়েকশ’ রোহিঙ্গা আশ্রয় প্রার্থী নতুন করে বাংলাদেশে প্রবেশ করেছেন। তবে এদের প্রকৃত সংখ্যা ঠিক কতো তা কেউ জানাতে পারেননি। ঢাকা এবং কক্সবাজারে শরণার্থী ও অভিবাসী নিয়ে কর্মরত আন্তর্জাতিক সংস্থা ইউএনএইচসিআর এবং আইওএম কর্মকর্তারাও ঘটনা সম্পর্কে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেননি। কক্সবাজারের টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্পের আশ্রয়প্রার্থীদের সভাপতি দুদু মিয়া রোববার ভয়েস অফ আমেরিকাকে নতুন করে কয়েকশ রোহিঙ্গা আশ্রয়প্রার্থীর বাংলাদেশে প্রবেশের কথা জানিয়েছেন।
নতুন করে রোহিঙ্গা আশ্রয় প্রার্থীদের বাংলাদেশে অনুপ্রবেশ সম্পর্কে ভয়েস অফ আমেরিকার জন্য বিশ্লেষণ করেছেন আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম-এর প্রাক্তন কর্মকর্তা ও অভিবাসন বিষয়ক বিশ্লেষক আসিফ মুনীর।
এদিকে, জাতিসংঘের মিয়ানমারের মানবাধিকার বিষয়ক স্পেশাল র‌্যাপোটিয়ার ইয়াংহি লি জেনেভা থেকে এক বিবৃতিতে বর্তমান পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে মিয়ানমার সরকারকে ধৈর্য এবং সহনশীলতা প্রদর্শনের আহবান জানিয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:03:30 0:00

XS
SM
MD
LG