অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা শরণার্থীদের সংকট মোকাবিলা কার্যক্রমে জেনেভায় আন্তর্জাতিক দাতাদের বৈঠক শুরু হয়েছে


বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গা শরণার্থীদের সংকট মোকাবেলা ও সহায়তা এবং ক্ষতিগ্রস্ত স্থানীয় বাংলাদেশীদের জন্য সহযোগিতা কার্যক্রমের লক্ষ্যে চলতি বছরের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত জরুরি অর্থ সহায়তা প্রাপ্তির জন্যে আন্তর্জাতিক দাতাদের বৈঠক শুক্রবার স্থানীয় সময় অপরাহ্নে জেনেভায় শুরু হয়েছে। ইউএনএইচসিআর, আইওএমসহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার যৌথ উদ্যোগের ওই বৈঠকে ১০ মাস সময়কালের জন্য ৯৫১ মিলিয়ন ডলার জরুরি অর্থ সাহায্যের জন্য আন্তর্জাতিক আবেদন জানানো হয়েছে।

ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে, ওই অর্থ ব্যয় করা হবে ৮ লাখ ৮৪ হাজার রোহিঙ্গা শরণার্থী এবং ৩ লাখ ৩৬ হাজার স্থানীয় বাংলাদেশী জনগোষ্ঠীর জন্যে। এছাড়াও আগামী দিনগুলোতে আরও ৮০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় গ্রহণ করতে পারে- এমনটাও হিসাব করা হয়েছে। বৈঠকে ইউএনএইচআর-এর প্রধান ফিলিপ্পো গ্রান্ডি, আইওএম-এর প্রধান উইলিয়াম সুইং-সহ জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং দাতাদের প্রতিনিধিগণ অংশ নিচ্ছেন।


ইতোপূর্বেকার দাতা বৈঠকে গত বছরের আগস্ট থেকে এই বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ৪৩৪ মিলিয়ন ডলার চাওয়া হয়েছিল এবং শেষ পর্যন্ত ৪শ মিলিয়ন ডলার অর্থ সহায়তা পাওয়া গেছে।

please wait

No media source currently available

0:00 0:00:52 0:00

XS
SM
MD
LG