অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের এখনো শরণার্থীর মর্যাদা দেয়নি বাংলাদেশ সরকার



মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনী এবং বৌদ্ধ ধর্মীয় উগ্রবাদীদের নির্যাতন, হত্যা, ধর্ষণ এবং ঘর-বাড়িতে অগ্নি সংযোগের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের এখনো শরণার্থীর মর্যাদা দেয়নি বাংলাদেশ সরকার।

সোমবার ঢাকায় ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরীর সাথে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউনএনএইচসিআরের প্রধান ফিলিপ্পো গ্রান্ডির এক বৈঠক শেষে কর্মকর্তারা সাংবাদিকদের একথা জানিয়েছেন। মিয়ানমারের সাথে দ্বিপক্ষীয় আলোচনায় যদি দেখা যায় বিষয়টি দীর্ঘমেয়াদি তখন রোহিঙ্গাদের শরণার্থীর মর্যাদা দেয়ার বিষয়টি বিবেচনা করা হবে বলে তাঁরা জানান। এদিকে, বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে কলেরা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা বাড়ছে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি সোমবার এক বিবৃতিতে বলেছে রোহিঙ্গাদের ক্যাম্প গুলোতে বিশুদ্ধ পানি ও স্বাস্থ্যসম্মত পরিবেশের ঘাটতি রয়েছে। এতে বলা হয় এর ফলে পানি বাহিত রোগ বিশেষ করে কলেরা সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন ক্যাম্প বাসিরা।

অন্যদিকে, রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার বিশ্বব্যাংকের কাছে ২৫ কোটি আমেরিকান ডলার চেয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

XS
SM
MD
LG