অ্যাকসেসিবিলিটি লিংক

স্বল্প মূল্যের ভেন্টিলেটর তৈরি করলেন রুয়েট এর শিক্ষার্থীরা


রুয়েট এর শিক্ষক প্রফেসর ড. মাসুদ রানা’র তত্ত্বাবধানে রুয়েট এর ২৫ জন শিক্ষার্থী তৈরি করেছেন একটি ইমার্জেন্সি ভেন্টিলেটর।

কোভিড-১৯ রোগের কারনে ভেন্টিলেটর শব্দটি এখন কমবেশি সবারই পরিচিত। সবার সুবিধার জন্য শুরুতেই ভেন্টিলেটর বিষয়টিকে একটু পরিষ্কার করা যাক। ভেন্টিলেটর হল এক ধরনের ‘লাইফ সেভিং ডিভাইস’ বা জীবন বাঁচানোর যন্ত্র। একে সাপোর্টিভ চিকিৎসাও বলা হয়। কোন রোগীর রোগ সর্বোচ্চ কঠিন পর্যায়ে পৌছে গেলে অনেক রোগীর শ্বাস নিতে কষ্ট হয় । কারন শারীরিক অসুস্থতার কারনে তার শ্বাসযন্ত্র ঠিকঠাক কাজ করে না। তখন কৃত্রিম উপায়ে ভেন্টিলেটর এর সাহায্যে শ্বাসপ্রশ্বাস চালু রাখার চেষ্টা করা হয়। সঠিক রোগের ক্ষেত্রে সঠিকভাবে ভেন্টিলেশন চালু হলে রোগী সুস্থ হয়ে উঠতে পারেন।

বাংলাদেশে ভেন্টিলেটর এর অপ্রতুলতা আছে। অথচ কোভিড-১৯ রোগীর সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর শিক্ষক প্রফেসর ড. মাসুদ রানা’র তত্ত্বাবধানে রুয়েট এর ২৫ জন শিক্ষার্থী তৈরি করেছেন একটি ইমার্জেন্সি ভেন্টিলেটর। রুয়েট শিক্ষার্থীদের মধ্যে এই প্রজেক্টে কাজ করেছেন মোঃ রাফিউল ইসলাম (EEE'15), মোঃ রাফি রহমান (ME'15), মোঃ মাহমুদুল হাসান (EEE'15),মোঃ রাফি উদ্দিন(ME'15),ওয়াসিফ আহমেদ (MTE'16),মোঃ মাসরুর সাকিব(CSE'18) সহ আরো অনেকে।

কোভিড রোগীদের আর্থিক অবস্থা এবং বাংলাদেশ এর আর্থ সামাজিক অবস্থা মাথায় রেখে পৃথিবীর স্বনামধন্য ইউনিভার্সিটি MIT এর ভেন্টিলেটর এর মডেল অনুসরণ করে সম্পূর্ন দেশীয় প্রযুক্তি ব্যবহার করে স্বল্প মূল্যের এই ভেন্টিলেটরটি প্রস্তুত করা হয়েছে। এতে দেওয়া হয়েছে দুটি মোড Assist control and Manual Mode. এছাড়াও, এই ভেন্টিলেটরটিতে রয়েছে এলার্মের ব্যবস্থা। কোন কারনে রোগীর মুখ থেকে মাস্ক খুলে গেলে এটি স্বয়ংক্রিয়ভাবে এলার্ম দেয়া ছাড়াও উচ্চ প্রসার মেকানিকাল ডিসফাংশনসহ ৬টি এলার্মের ব্যাবস্থা রয়েছে। ডাক্তারদের সুরক্ষার কথা মাথায় রেখে এতে যুক্ত করা হয়েছে মোবাইল এপ এর ব্যবহার। দূর থেকে নিয়ন্ত্রণ ও মনিটরিং করার জন্য এতে রয়েছে IoT এর ব্যবহার।

একজন ডাক্তার একই সাথে একাধিক রোগীকে মনিটর করতে পারবেন এই ভেন্টিলেটর এর সাহায্যে। যদি কোন কারনে কোন রোগীর কোন ধরনের সমস্যা দেখা দেয় তাহলে সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে একটি নোটিফিকেশন ডাক্তার এর কাছে চলে যাবে। ভেন্টিলেটরটি পরিচালনা করাও অতান্ত সহজ।

XS
SM
MD
LG