অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে কয়েকটি শহরের ইংরেজি বানান পরিবর্তন বিতর্কিত বিষয়


বাংলাদেশে সম্প্রতি যে পাঁচটি জেলার বানান পরিবর্তনের বিষয়টি মন্ত্রীসভায় অনুমোদন লাভ করেছে সে নিয়ে বিভিন্ন মহলে নানান রকম আলোচনার ঝড় উঠেছে। এ প্রসঙ্গে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান তার মন্তব্যে বললেন যে এ ধরণের পরিবর্তন করা উচিৎ ভাষাবিদ ও বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত কমিটির অনুমোদনের মাধ্যমে।

বানান পরিবর্তনের পক্ষে যাঁরা, তাঁরা বলছেন যে ঔপনিবেশিক আমলের এই বানান বদলানো দরকার । এ রকম বানান মূলত Anglicized এবং তা তদানীন্তন ব্রিটিশ শাসকদের সুবিধার্থেই করা হয়েছিল । তবে আবার অনেকে বলছেন যে বানানের এই পরিবর্তন পূর্ণাঙ্গ নয় ।

ইংরেজি অক্ষরে বাংলা উচ্চারণের সুবিধার্থে , ইংরেজিতে নতুন করে যে বানানের কথা বাংলাদেশের মন্ত্রী পরিষদ বলছেন সেটাকে ইংরেজি এবং বাংলা উচ্চারণের মিশেল এক বানান বলছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং বর্তমানে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস ‘এর ইংরেজির অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম । তিনি বলেন যে এই পরিবর্তন পুর্ণাঙ্গ ও সঠিক নয় । ঔপনিবেশিক আমলের কিছু কিছু আইন এখন ও বহাল থাকা সত্বেও, একমাত্র এই ক’টি জেলার নামের বানান পরিবর্তন কতটা যুক্তিসঙ্গত সে প্রশ্ন উত্থাপন করেছেন অধ্যাপক ইসলাম ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসার এমিরিটাস, বিশিষ্ট ভাষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান বলেন যে বাংলাদেশে বহু সমস্যা থাকা সত্বেও, এ বিষয়টির দিকে দৃষ্টিপাতের কোন কারণ নেই। তা ছাড়া এই পরিবর্তনগুলো নিয়ে প্রশ্ন উঠছে, উঠবে। ঢাকা বানান পরিবর্তনের যে যৌক্তকতা ছিল , তেমন কোন যৌক্তিকতা ছিল না পরবর্তীতে এই পাঁচটি জেলার নাম পরিবর্তনের ।

please wait

No media source currently available

0:00 0:06:27 0:00

XS
SM
MD
LG