অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকার যানজট: অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেনের মূল্যায়ন


Bicycles rickshaws, buses and pedestrians jam a street in Dhaka, the capital of Bangladesh, the world's most densely populated nation, Aug. 5, 1994

প্রায় দুই কোটি মানুষের আবাসস্থল বাংলাদেশের রাজধানী ঢাকা বিশ্বের অন্যতম যানজটের শহর হিসেবে জাতিয় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে পরিচিত। অতি সম্প্রতি বাংলাদেশ প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়য় বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের এক গবেষণায় বলা হয়েছে ঢাকায় যানজটের কারনে পিক আওয়ারে যানবাহনের গতিবেগ ঘণ্টায় পাঁচ কিলোমিটারে নেমে আসে যেখানেপায়ে হেটে চলার গতিবেগও ৫ কিলোমিটার।
ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন সংবাদদাতা জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:05:15 0:00

গবেষণায় বলা হয় এর ফলে প্রতিদিন রাজধানীবাসির ৫০ লাখ কর্ম ঘণ্টা নষ্ট হচ্ছে । যানজটে প্রতিবছর ৩৭ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছেবলে গবেষণায় উল্লেখ কওরে বলা হয় যে পরিমাণ টাকা ক্ষতি হচ্ছে তা বাংলাদেশের জাতিয় বাজেটের ১১ ভাগের ১ ভাগ।

এতে বলা হয়েছে নগরীর যানজট যদি ৬০ শতাংশ কমানো যায় তবে ২২ হাজার কোটি টাকা বাঁচানো যাবে। ঢাকার এই ভয়াবহ যানজটের হাত থেকে বাচার জন্য করনিয় সম্পর্কে জানতে চাইলে বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেন ভয়েস অফ অ্যামেরিকাকে বলেন এ জন্য এ খাতের সংশ্লিষ্ট সকলের সদিচ্ছার প্রয়োজন।

অধ্যাপক মোয়াজ্জেম হোসেন বলেন ঢাকার যানজটের সমস্যাটি বাংলাদেশের মত একটি উন্নয়নশীল দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য একটি বড় বাধা। তাই এর অবসান দ্রুততার সাথে করতে হবে বলে তিনি মনে করেন।

XS
SM
MD
LG