অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের স্থানান্তরে বাংলাদেশ সরকারের পরিকল্পনায় একমত নয় যুক্তরাষ্ট্র


বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী নিবন্ধিত এবং অনিবন্ধিত রোহিঙ্গাদের নোয়াখালীর হাতিয়ার একটি দুর্গম চরে স্থানান্তরের বাংলাদেশ সরকারের গৃহীত পরিকল্পনা সম্পর্কে যুক্তরাষ্ট্র সরকার ভিন্নমত পোষণ করেছে।

ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট ওই পরিকল্পনা সম্পর্কে বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, তার ভাষায়, এই প্রস্তাবের ব্যাপারে আমাদের অনেক প্রশ্ন রয়েছে; অনেক কিছু জানার আছে। তবে আমাদের বক্তব্য হচ্ছে, রোহিঙ্গারা ওই স্থানে যেতে চান কিনা-সেই নীতিমালাই মুখ্য হওয়া উচিত।

রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, এই জনগোষ্ঠী ইতোমধ্যে ব্যাপক মাত্রায় মানসিকভাবে আঘাতপ্রাপ্ত এবং বিপর্যস্ত হয়েছে। তারা ওই অবস্থার চাইতেও বেশি বিপর্যয়ের মধ্যে পড়ুক তা আমরা সমর্থন করি না; এমন অবস্থা দেখতেও চাই না। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যার অনেক সমাধান রয়েছে। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ যে কূটনৈতিক উদ্যোগ নিয়েছে এবং পন্থা গ্রহণ করেছে, তাকে সাধুবাদ জানিয়েছেন।

এদিকে, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ জনবসতিহীন, অনুন্নত একটি উপকূলীয় দ্বীপে রোহিঙ্গাদের স্থানান্তরের পরিকল্পনা থেকে সরে আসার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়েছে। ঢাকা থেকে আমীর খসরু

please wait

No media source currently available

0:00 0:01:05 0:00

XS
SM
MD
LG