অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী টেলিফোনে কথা বললেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে


ছবিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে দেখা যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার ঢাকা সময় সন্ধ্যায় ড. মোমেনকে টেলিফোন করেন অ্যান্টনি ব্লিংকেন।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দুই দেশের পররাষ্ট্র মন্ত্রীর মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে টেলিফোনে শুভেচ্ছা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের প্রেস বিজ্ঞপ্তি।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের প্রেস বিজ্ঞপ্তি।

এ দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বুধবার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেনের ফোনালাপ বিষয়ে বলেন, "পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বাংলাদেশের সঙ্গে উন্নয়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং নিরাপত্তা সম্পর্কে আমাদের দীর্ঘ দিনের অংশীদারিত্ব সম্পর্কে আবারও নিশ্চয়তা প্রদান করেন। এই দুই নেতা মানবাধিকারের গুরুত্ব নিয়ে আলোচনা করেন এবং দ্বিপাক্ষিক সহযোগিতা জোরালো করতে এবং অভিন্ন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে সহমত পোষণ করেন।"

দেশে সফররত ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের অনুষ্ঠানে থাকা অবস্থায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর টেলিফোন পান ড. আব্দুল মোমেন। সেখান থেকেই তিনি অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে কথা বলেন।

(এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বাংলা নিউজ ২৪ ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের তথ্যের উপর ভিত্তি করে।)

XS
SM
MD
LG