অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান নাগরিকদের আশ্রয় দেবার আমেরিকান প্রস্তাব আবারও নাকচ করলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেন  


পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন

আফগান নাগরিকদের আশ্রয় দেয়ার যুক্তরাষ্ট্রের  প্রস্তাব আবারও নাকচ করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। আগের দিনের কড়া ভাষার পরিবর্তে মঙ্গলবার মন্ত্রী বলেন, আমরা প্রস্তাবটি গ্রহণে অপারগতা প্রকাশ করেছি সত্য। কিন্তু এটাকে ইতিবাচক হিসেবেই দেখছি।

আফগান নাগরিকদের আশ্রয় দেয়ার যুক্তরাষ্ট্রের প্রস্তাব আবারও নাকচ করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। আগের দিনের কড়া ভাষার পরিবর্তে মঙ্গলবার মন্ত্রী বলেন, আমরা প্রস্তাবটি গ্রহণে অপারগতা প্রকাশ করেছি সত্য। কিন্তু এটাকে ইতিবাচক হিসেবেই দেখছি। কারণ বাংলাদেশের ওপর যে বাইডেন প্রশাসনের যথেষ্ট আস্থা রয়েছে এটা তারই প্রমাণ।

রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে শোক দিবসের আলোচনা শেষে মন্ত্রী উপস্থিত সাংবাদিকদের মুখোমুখি হন। তার ভাষ্যটি ছিল এমন ‘আমরা এটাকে দু’ভাবে দেখছি। এক হচ্ছে, ইতিবাচক। আমাদের ওপর আমেরিকান প্রশাসনের যথেষ্ট আস্থা আছে। তারা আমাদের মূল্যায়ন করে। এ কারণে তারা আমাদের প্রস্তাবটি দিয়েছেন। কিন্তু আমরা কাউকে আশ্রয় দেয়ার মতো অবস্থায় নেই। বাস্তবতার প্রেক্ষিতে আমরা তাদের না বলেছি।’

মন্ত্রী বারবার বলেন, যুক্তরাষ্ট্র অনুরোধ করেছে এটা আমাদের জন্য অবশ্যই প্লাস পয়েন্ট। আমাদের যদি সুযোগ এবং ক্ষমতা থাকত তাহলে অবশ্যই তাদের অনুরোধ বিবেচনা করে দেখতাম।

ওদিকে যুক্তরাষ্ট্রের অনুরোধ সত্ত্বেও আফগানিস্তানের নাগরিকদের বাংলাদেশে আশ্রয় না দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড় ভুল করলেন বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

রাজধানীতে এক আলোচনায় তিনি বলেন, এই ঘটনার মধ্য দিয়ে শেখ হাসিনার যে স্বপ্ন শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া, সেটি থেকে অনেক দূরে সরে গিয়েছেন।

জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত গোলটেবিল বৈঠকে জাফরুল্লাহ চৌধুরী বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র না হলে যা হয়, তাই করছে এই সরকার। একের পর এক ভুল করছে।

উল্লেখ্য, আফগান নাগরিকদের কিছু দিনের জন্য আশ্রয় দিতে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে প্রস্তাব পাঠায় যুক্তরাষ্ট্র সরকার। এ নিয়ে ঢাকাস্থ মর্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আলোচনা করেন। কিন্তু সরকার প্রস্তাবটি গ্রহণে রাজী হয়নি।

XS
SM
MD
LG