অ্যাকসেসিবিলিটি লিংক

নারী গৃহকর্মীদের নির্যাতিত হয়ে বাংলাদেশে ফেরার জন্য অভিবাসন খাতে সুশাসনের ঘাটতি দায়ী: টিআইবি


সাম্প্রতিক সময়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে কয়েকশ নির্যাতিত নারী গৃহকর্মী বাংলাদেশে ফিরে এসেছেন বলে বিভিন্ন নজরদারী সংস্থা বলছে। বিভিন্ন সংস্থার হিসেবে গত মে থেকে গেল সপ্তাহ পর্যন্ত দুই মাসের কিছু বেশি সময়ে ৪৫০ জনের মতো নারী গৃহকর্মী মধ্যপ্রাচ্য থেকে দেশে ফিরে এসেছেন। গত মে মাসেই এসেছেন ২৬০ জনের মতো।

নজরদারী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবি সাম্প্রতিককালে বেশ কয়েকশ নারী গৃহকর্মী নির্যাতিত হয়ে নিঃস্ব অবস্থায় দেশে ফিরে এসেছেন বলে তাদের এক গবেষণা প্রতিবেদনে বলেছে। সংস্থাটি এই পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে এর জন্য অভিবাসন খাতে সুশাসনের ঘাটতি, সংশ্লিষ্টদের দায়িত্বহীনতা ও নিষ্ক্রিয়তাকে দায়ী করেছে। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ প্রসঙ্গে ভয়েস অব আমেরিকাকে বিস্তারিত জানিয়েছেন আলোচনাকালে।

টিআইবি বলছে, যেসব নারী গৃহকর্মী নির্যাতিত হয়ে দেশে ফিরছেন তাদের অধিকার রক্ষা, নিরাপত্তা ও আইনি সুরক্ষা নিশ্চিত করার দায়িত্ব সরকারের হলেও বাস্তবে তার প্রতিফলন দেখা যাচ্ছে না। সক্রিয়বাদীরা বলছেন, বিভিন্ন দেশের সাথে কার্যকর দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে নারী শ্রমিকদের গন্তব্য দেশে প্রেরণ করতে হবে।

please wait

No media source currently available

0:00 0:03:03 0:00

XS
SM
MD
LG