অ্যাকসেসিবিলিটি লিংক

আসিয়ানের প্রতিবেদনের তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল


দুই বছরের মধ্যে বাংলাদেশে আশ্রয় নেয়া মাত্র ৫ লাখ রোহিঙ্গাকে ফেরত নেয়া নিয়ে আসিয়ানের ফাঁস হওয়া প্রতিবেদনের তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ।

আসিয়ানের ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড অ্যাসেসমেন্ট টিম প্রণীত ওই প্রতিবেদনে দেশছাড়া রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতার উল্লেখ করতে ব্যর্থ হওয়ায় এর ভিত্তি নিয়ে সংশয় প্রকাশ করে সংস্থাটির গবেষক লরা হেই বার্তা সংস্থা এএফপিকে বলেছেন প্রতিবেদনটি রোহিঙ্গাদের সম্মানজনক, নিরাপদ এবং পূর্ণ অধিকার সহ প্রত্যাবাসনের আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবীর পরিপন্থী ।

এফপি শনিবার এক রিপোর্টে বলেছে তারা আসিয়ানের তৈরি করা প্রতিবেদনটি দেখেছে যাতে মোট রোহিঙ্গা শরণার্থীদের সংখ্যা মাত্র ৫ লাখ বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু বাস্তবে বাংলাদেশ আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সংখ্যা এর চেয়ে অনেক বেশি বলে উল্লেখ করে বার্তা সংস্থাটির খবরে জাতিসংঘের তদন্তকারীরা রোহিঙ্গাদের মিয়ানমার থেকে বিতাড়নের জন্য গণহত্যার আশ্রয় নেয়ায় দেশটির শীর্ষ জেনারেলদের বিরুদ্ধে বিচারের আহ্বান জানানোর বিষয়ে আসিয়ানের প্রতিবেদনে কোন উল্লেখ না থাকা সহ আরও অনেক অসঙ্গতির কথা বলা হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:01:01 0:00

XS
SM
MD
LG