অ্যাকসেসিবিলিটি লিংক

জাতীয় ঐক্যফ্রন্ট আবারো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সংলাপ চায়


চলমান সংলাপ শেষ না হওয়া পর্যন্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করতে নির্বাচন কমিশনে চিঠি পাঠিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। ড. কামাল হোসেন স্বাক্ষরিত এই চিঠিটি শনিবার বিকালে নির্বাচন কমিশনের কার্যালয়ে পৌঁছেছে। জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে গণফোরাম নেতা রফিকুল ইসলাম পথিক চিঠিটি ইসিতে জমা দেন। এ সময় বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন। চিঠিতে প্রধানমন্ত্রীর চলমান সংলাপের বিষয়টি উল্লেখ করে বলা হয়, আপনারা গণমাধ্যমকে জানিয়েছেন প্রধানমন্ত্রীর সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপের বিষয়টি আপনাদের দৃষ্টিতে রয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও জানিয়েছেন ৮ নভেম্বরের পরে জাতীয় ঐক্য ফ্রন্টের সাথে প্রধানমন্ত্রীর সংলাপের বিষয়টি আবারো বিবেচনায় রয়েছে। চিঠিতে বলা হয়, জাতীয় ঐক্যফ্রন্ট প্রধানমন্ত্রীর সাথে আবারও সংলাপে বসতে ইচ্ছুক। প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত শেষে কমিশন সদস্যরা জানিয়েছেন ৪ নভেম্বর কমিশনের বৈঠকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। চিঠিতে সিইসির উদ্দেশ্যে আরও বলা হয়, আপনারা যেহেতু সংলাপের বিষয়টি অবগত আছেন এবং সেদিকে নজর রাখছেন। সেই প্রেক্ষাপটে আমরা মনে করি তফসিল ঘোষণার ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি চলমান রাজনৈতিক প্রক্রিয়া। এজন্য সংলাপ শেষ না হওয়া পর্যন্ত কমিশনের অপেক্ষা করাই শ্রেয়।

চিঠিতে বলা হয়, তফসিল ঘোষণা নির্বাচনের অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তফসিল ঘোষণার পরই রাজনৈতিক দলগুলো এবং প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে নির্বাচনী কার্যক্রম শুরু করেন। যে কোন ধরনের নির্বাচনে রাজনৈতিক দল এবং প্রার্থীরা হচ্ছেন অন্যতম স্টেক হোল্ডার। তাদের কর্মকান্ড এবং কর্মসূচীকে আমলে নেওয়া নির্বাচন কমিশনের মৌলিক দায়িত্ব বলে আমরা মনে করি। বিশেষ করে প্রধানমন্ত্রীর সাথে সংলাপের মতো গুরুত্বপূর্ণ রাজনৈতিক কর্মকান্ডে এবং একটি সম্ভব্য রাজনৈতিক সমঝোতা একাদশ নির্বাচনসহ দেশের রাজনৈতিক ক্ষেত্রে অনেক গুণগত পরিবর্তন আনতে পারে যা অবাধ সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য আপনাদের প্রচেষ্টাকেও সহায়তা করবে।

ওদিকে জেলহত্যা দিবসের এক আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে তারা ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসেছেন। কারণ তারা অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ৭ই নভেম্বরের পর আর কোনো সংলাপ নয়।

please wait

No media source currently available

0:00 0:01:00 0:00

XS
SM
MD
LG