অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির বিশেষ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন প্রেসিডেন্ট আবদুল হামিদ


ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)’র বিশেষ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন প্রেসিডেন্ট আবদুল হামিদ। যুক্তরাষ্ট্র কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা দেয়ার প্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতি নিয়ে আলোচনা করতেই তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান এই শীর্ষ সম্মেলন আহ্বান করেছেন। আগামী ১৩ই ডিসেম্বর তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে এই শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে। প্রেসিডেন্ট আবদুল হামিদ আগামীকাল তুরস্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী রোববার এক সংবাদ সম্মেলনে এই তথ্য প্রকাশ করেন।

জেরুজালেম নিয়ে বিতর্ক অনেক দিনের। মুসলিম, খ্রিস্টান, ইহুদি সব ধর্মের অনুসারীদের কাছে এই স্থানটি সমান পবিত্র। যদিও ইসরাইল বরাবরই জেরুজালেমকে তাদের রাজধানী বলে দাবি করে আসছে। ফিলিস্তিনিরাও চান জেরুজালেমকে তাদের রাজধানী করতে। পররাষ্ট্রমন্ত্রী জানান, ট্রাম্প প্রশাসন আল-কুদস আল-শরীফকে ইসরাইলের কথিত রাজধানী হিসেবে স্বীকৃতির পক্ষে মত দেয়। একই সঙ্গে তেল আবিবে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের অভিপ্রায় ব্যক্ত করে। এতে করে প্যালেস্টাইন-ইসরাইল শান্তি প্রক্রিয়া হুমকির মধ্যে পড়েছে। এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ আগাগোড়াই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে।

ওদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ান প্লানেট সামিটে যোগ দিতে আগামীকাল সোমবার ফ্রান্সের রাজধানী প্যারিস যাচ্ছেন। সফরকালে প্রধানমন্ত্রী ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোর সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন।

XS
SM
MD
LG